সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

হেরেও ইতিহাস গড়লো রিতু-সাদিয়ারা

সেপ্টেম্বর ৯, ২০১৯ | ৮:২১ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে প্রথম ম্যাচ আয়োজক দেশ সিঙ্গাপুরের কাছে হেরে মিশন শুরু করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দল। প্রথমবারের মতো দেশের নারী হকি আন্তর্জাতিক কোনও টুর্নামেন্টে পা রাখলো। সিঙ্গাপুরের মাটিতে ঐতিহাসিক এই মুহূর্তটা জন্ম দিয়েছে রিতু-সাদিয়ারা।

বিজ্ঞাপন

গত ৪ সেপ্টেম্বর দেশটিতে পৌঁছে প্রস্তুতি ম্যাচ খেলে আজ সোমবার আয়োজক দেশের সঙ্গে প্রথম ম্যাচের লড়াইয়ে মাঠে নেমেছিল তারিকুজ্জামান নান্নুর শিষ্যরা। এ ম্যাচে ৩-০ গোল ব্যবধানে হেরেছে দেশের নারী হকি দল।

ম্যাচের প্রথম দুই কোয়ার্টার দুর্দান্ত খেলেছে রিতুরা। একটি গোলও বারে ঢুকতে দেয়নি লাল-সবুজরা। তবে তৃতীয় কোয়ার্টারে গিয়ে শেষ রক্ষা হয়নি। ৪০ মিনিটের মাথায় জোহানার ফিল্ড গোলে এগিয়ে যায় সিঙ্গাপুর। তার পাঁচ মিনিট পর পেনাল্টি কর্নার থেকে ভালেরির গোলে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। একেবারে ম্যাচের শেষ মুহূর্তে ভালেরির আরেকটি গোলে ৩-০ ব্যবধানে বাংলাদেশকে হারায় সিঙ্গাপুর।

হারের মধ্যেও একটা ইতিহাস গড়া হয়েছে বাংলাদেশের নারীদের। এ ম্যাচের মধ্য দিয়ে লাল-সবুজ প্রতিনিধিত্ব করা নারীরা প্রথমবারের মতো কোনও আন্তর্জাতিক টুর্নামেন্টে পা রেখেছে।

বিজ্ঞাপন

আগামিকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) লঙ্কানদের সঙ্গে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে মেয়েরা।

শেষ মুহূর্তে নেপাল নাম প্রত্যাহার করে নেয়ায় টুর্নামেন্টে বাংলাদেশসহ মোট ৬টি দল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে। পরিবর্তিত ফিকশ্চারে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে ম্যাচ। টুর্নামেন্টের সেরা দুই দল অংশ নেবে ওমেন্স জুনিয়র এশিয়া কাপ ২০২০-এ।

বাংলাদেশ দল:
সুমি আক্তার (গোলকিপার), রিয়া আক্তার স্বর্ণা (গোলকিপার), রিতু খানম (ডিফেন্স), জোয়ারিয়া ফেরদৌস জয়িতা (ডিফেন্স), মুক্তা খাতুন (ডিফেন্স), রানি আক্তার রিয়া মনি (ডিফেন্স), পারভিন আক্তার (ডিফেন্স), লিমা খাতুন (ডিফেন্স ও মিডফিল্ড), ফারদিয়া আক্তার রাত্রি (মিডফিল্ড), সানজিদা আক্তার সাথী (মিডফিল্ড), সানজিদা আক্তার মনি (মিডফিল্ড), মোকসেদা মুন্নী (মিডফিল্ড), নাদিরা (মিডফিল্ড ও ফরোয়ার্ড), নমিতা কর্মকার (ফরোয়ার্ড), সাদিয়া খাতুন (ফরোয়ার্ড), তারিন আক্তার খুশি (ফরোয়ার্ড), অর্পিতা পাল (ফরোয়ার্ড), তাসমিম আক্তার মিম (ফরোয়ার্ড)।

সারাবাংলা/জেএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন