বিজ্ঞাপন

‘বিল্ডিং কোড’র গেজেট যেকোনো সময়

September 9, 2019 | 9:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভবন নির্মাণ সংক্রান্ত ‘বিল্ডিং কোড’ যেকোনো সময় গেজেট আকারে প্রকাশ হতে পারে। বিএনবিসি (বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড) ২০১৭ গেজেট আকারে প্রকাশের পরে দেশের সব ভবন নির্মাণের ক্ষেত্রে এটি মেনে চলা বাধ্যতামূলক হবে।

বিজ্ঞাপন

তিন ভলিউমের বিএনবিসি ২০১৭ এর চূড়ান্ত সংস্করণ গেজেট আকারে প্রকাশের জন্য গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে সোমবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে হস্তান্তর করেছে বিএনবিসি স্টিয়ারিং কমিটি।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তিন ভলিউমের বিএনবিসি ২০১৭ এর চূড়ান্ত সংস্করণ ২০১৯ সালে গেজেট আকারে প্রকাশ হতে যাচ্ছে। গেজেট প্রকাশের পর এটি অনতিবিলম্বে কার্যকর হবে। এতে ভবন নির্মাণের সাথে জড়িত সব পেশাজীবীদের সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনা অত্যন্ত সহায়ক হবে।

সূত্র আরও জানায়, কারিগরী দিক থেকে বিএনবিসির বর্তমান সংস্করণ যুগোপযোগী ও সর্বাধুনিক তথ্যসমৃদ্ধ নীতিমালা। কাঠামো কৌশল, স্থাপত্য কৌশল, ভিত্তি কৌশল, অগ্নি প্রতিরোধ, প্লাম্বিং, তড়িৎ কৌশল, যন্ত্র কৌশল ইত্যাদি কারিগরি বিষয়ে এই কোডে সুস্পষ্ট দিক নির্দেশনা রয়েছে। এর আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে, এই কোড বাস্তবায়নের জন্য এতে বাংলাদেশ বিল্ডিং রেগুলটরি অথরিটি গঠনের প্রস্তাব সংযোজন করা হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন (বিআরটিসি)-এর সহযোগিতায় হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিএনবিসি-২০১৭ এর চূড়ান্ত সংস্করণ তৈরি করেছে। এই বিল্ডিং কোড প্রণয়নের জন্য গঠিত স্টিয়ারিং কমিটির আহ্বায়ক ছিলেন স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এবং সদস্য সচিব ছিলেন হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ শামীম আখতার।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন