বিজ্ঞাপন

নুসরাত হত্যা মামলায় সাক্ষ্য-জেরা শেষ, বুধবার থেকে যুক্তিতর্ক

September 9, 2019 | 11:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ফেনী: ফেনীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশীদের আদালতে বুধবার (১১ সেপ্টেম্বর) থেকে এই মামলার যুক্তিতর্ক উপস্থাপন শুরু হবে।

বিজ্ঞাপন

সোমবার (৯ সেপ্টেম্বর) মামলার বাদী নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান ও মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) শাহ আলমকে ফের জেরা করেন আসামী পক্ষের আইজীবীরা। এর মধ্য দিয়ে এ মামলার সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে।

জেরা শেষে ১৬ জন আসামি ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থন করে নিজেদের নির্দোষ দাবি করেছেন। আসামিরা আদালতে কোনো ছাফাই সাক্ষ্য দেননি, লিখিত দিয়েছেন। সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষে বিচারক মামুনুর রশীদ ১১ সেপ্টেম্বর থেকে যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ নির্ধারণ করেন।

শুরুতে রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহম্মদ এই মামলার প্রধান আসামি সিরাজ উদদৌলাকে ৩৪২ ধারায় অপরাধ স্বীকার করবেন কি না— জানতে চাইলে সিরাজ উদদৌলা আদালতকে বলেন, নুসরাত জাহান রাফি আমার মেয়ের মতো, আমি নির্দোষ। আমি নুসরাত হত্যার বিচার চাই। তবে আমাদেরকে ষড়যন্ত্র করে ফাঁসিয়ে দেওয়া হচ্ছে। এছাড়া নূর উদ্দিন, শাহাদাত হোসেন শামীম, কামরুন নাহার মনি, উম্মে সুলতানা পপিসহ ১১ জন আসামি পিবিআইয়ের নির্যাতনের কারণে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে বলে দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

মামলার বাদী পক্ষের আইনজীবী শাহ জাহান সাজু সাংবাদিকদের বলেন, ১১ সেপ্টেম্বর থেকে যুক্তিতর্ক শুরু হবে। এরপর যেকোনো রায়ের দিন নির্ধারণ করা হবে।

এর আগে, গত ২৭ জুন মামলার বাদী ও প্রথম সাক্ষী নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমানের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এরপর একে একে নুসরাতের মা শিরিন আখতার ও বাবা মাওলানা এ কে এম মুসা ও নুসরাতের ছোট ভাই রাশেদুল হাসান রায়হানসহ ৯২ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে ও তাদের জেরা করা হয়েছে।

চলতি বছরের ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের দায়ে মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলাকে গ্রেফতার করে পুলিশ। ৬ এপ্রিল ওই মাদরাসা কেন্দ্রের সাইক্লোন শেল্টারের ছাদে নিয়ে অধ্যক্ষের সহযোগীরা নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয়। টানা পাঁচ দিন মৃত্যুর সঙ্গে লড়ে ১০ এপ্রিল মারা যান নুসরাত জাহান রাফি। এ মামলায় ১৬ জনকে অভিযুক্ত করে গত ২৯ মে ফেনীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা শাহ আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন