মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

টাইলস রফতানির নামে ২৩৮ কোটি টাকা আত্মসাৎ, গ্রেফতার ২

সেপ্টেম্বর ১০, ২০১৯ | ১:০৫ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টেরাকোটা টাইলস রফতানির নামে দেশের বিভিন্ন ব্যাংক থেকে ২৩৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে এসবি এক্সিম বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠানের নামে। অনুমোদনহীন প্রতিষ্ঠানটি বিনিয়োগের কথা বলে আড়াই লাখ মার্কিন ডলার বিদেশে পাচার করেছে বলেও জানতে পেরেছে পুলিশ। প্রতিষ্ঠানটির দুই কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বিজ্ঞাপন

সোমবার (৯ সেপ্টেম্বর) রাতে সিআইডির মুখপাত্র সিনিয়র সহকারী পুলিশ সুপার শারমিন জাহান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এসবি এক্সিম বাংলাদেশের বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলার দুই আসামিকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার দুই ব্যক্তি হলেন— এসবি এক্সিম বাংলাদেশের কমার্শিয়াল ম্যানেজার মো. ইউসুফ হোসেন রুবেল (৪২) ও কমার্শিয়াল অফিসার মো. ইমরান মীর (৩৭)। তবে তাদের কখন ও কোথা থেকে গ্রেফতার করা হয়েছে, তা সিআইডির পক্ষ থেকে জানানো হয়নি।

সিআইডি জানিয়েছে, মো. শাহজাহান বাবলুর মালিকানাধীন প্রতিষ্ঠান এসবি এক্সিম বাংলাদেশ বিভিন্ন দেশের আমদানিকারক প্রতিষ্ঠানের কাছে মাটির টেরাকোটা টাইলস রফতানির কথা বলে ২৩৮ কোটি টাকা আত্মসাৎ করে। একই সঙ্গে পাঁচটি দেশে এই প্রতিষ্ঠানের সাজসজ্জাসহ নানা বিষয়ে বিনিয়োগের কথা বলে আড়াই লাখ মার্কিন ডলার পাচার করা হয়। অন্যদিকে, ‘আবুধাবি কমার্শিয়াল’ ব্যাংকের মাধ্যমে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে অবৈধভাবে উপার্জিত ১ কোটি ৫ লাখ ২ হাজার মার্কিন ডলারও দেশে আনা হয়েছে।

বিজ্ঞাপন

সিআইডির পক্ষ থেকে আরও বলা হয়, প্রাথমিক তদন্তে দেখা গেছে এসবি এক্সিম বাংলাদেশ নামে কোনো প্রতিষ্ঠানের অনুমোদন নেই। প্রতিষ্ঠানটির মালিক অবৈধ এই প্রতিষ্ঠানের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন। তার সঙ্গে এই জালিয়াতিতে বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তাও জড়িত।

সিনিয়র সহকারী পুলিশ সুপার শারমিন জাহান বলেন, অর্থ আত্মসাতের এই মামরার তদন্ত চলছে। তদন্ত শেষে এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।

সারাবাংলা/ইউজে/আরএসও 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন