সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬, ২২ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

সাগরে এখনো সংকেত

সেপ্টেম্বর ১০, ২০১৯ | ৯:৪৯ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

আজ সরকারি ছুটির দিন। আবার সকাল থেকে আবহাওয়াটাও বেশ শান্ত আর স্নিগ্ধ। রাতে কোথাও কোথাও হালকা বৃষ্টিও হয়েছে। সবমিলিয়ে দিনের শুরুটা চমৎকার ছিল।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, রাজধানীর তাপমাত্রা আজ মোটামুটি সহনশীল থাকবে, সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। সারাদিনই বৃষ্টির সম্ভাবনা আছে। হতে পারে ঝড় আর বজ্রপাতও। বাতাসে আর্দ্রতা থাকবে, ফলে বেশি হাঁটাচলা করলে বা কাজকর্ম করলে ঘামও হবে।

এদিকে ঢাকার পরিবেশ শান্ত হলেও সমুদ্র কিন্তু উত্তাল। আর উত্তাল হবেই বা না কেন? প্রতিবেশী দেশ ভারতের ছত্রিশগড় ও এর আশপাশের এলাকায় যে লঘুচাপটি অবস্থান করছিল সেটি এখন মধ্য প্রদেশে রয়েছে। আর এরই প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য রয়েছে। ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

তাই দেশের তিন সমুদ্র বন্দর ও কক্সবাজারকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা বা ট্রলার আছে সেগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। সেইসঙ্গে আছে বজ্রপাতের শঙ্কাও।

আজ যেহেতু পবিত্র আশুরা, তাই যারা তাজিয়া মিছিলের জন্য বের হবেন বা ইমামবাড়ার দিকে যাবেন তারা বৃষ্টির কথা মাথায় রেখেই বাড়ি থেকে বের হবেন।

সবার দিন ভালো কাটুক।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন