শনিবার ২৫ জানুয়ারি, ২০২০ ইং

তাজিয়া মিছিলে মানুষের ঢল, সতর্ক পুলিশ

সেপ্টেম্বর ১০, ২০১৯ | ১০:০৭ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ধর্মীয় তাৎপর্যপূর্ণ ও শোকাবহ আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল বের হয়েছে পুরান ঢাকার চানখাঁরপুল এলাকার হোসেনি দালান থেকে। শিয়া সম্প্রদায় এই ঐতিহ্যবাহী মিছিল আয়োজন করেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে হোসেনি দালান প্রাঙ্গণ থেকে বের হয় তাজিয়া মিছিল। ঘোড়া, কবুতর ও নিশানসহ বিভিন্ন উপকরণ নিয়ে তারা হাজির রয়েছেন মিছিলে।

বিজ্ঞাপন

তাজিয়া মিছিলে ঘোড়া, কবুতর

এর আগে, তাজিয়া মিছিলে অংশ নিতে সকাল থেকেই হোসেনি দালান এলাকায় জড়ো হতে থাকেন ধর্মপ্রাণ শিয়া মুসলিমরা। তারা জানান, সকাল ১০টার দিকে শুরু হয়ে তাজিয়া মিছিল রাজধানীর জিগাতলা হয়ে ধানমন্ডি লেক এলাকায় শেষ হবে। তবে অন্যান্য বছরের চেয়ে এবার কিছুটা ভিন্ন হবে তাজিয়া মিছিল।

মানুষের ঢল তাজিয়া মিছিলে

আয়োজকদের একজন আলামিন হোসেন সারাবাংলাকে বলেন, অন্যান্য বছর মিছিলে পাইকরা অংশ নিত। দিনটি উপলক্ষে তারা শোকাবহ পরিবেশ সৃষ্টি করত। দিনটির শোকার্ততা স্মরণ করে নিজেদের নিজেরাই আঘাত করে জর্জজরিত করত। কিন্তু এবার সেটি সম্পূর্ণ নিষিদ্ধ। সেই সঙ্গে এবার পাঞ্জাও করা যাবে না। যেটি মিছিলের একটা মূল উপাদান ছিল।

তাজিয়া মিছিলে অংশ নিতে হোসেনি দালানে ঢুকতে লম্বা লাইন ছিল সকালে

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম) কৃষ্ণ পদ রায় সারাবাংলাকে বলেন, তাজিয়া মিছিল উপলক্ষে নিরাপত্তার স্বার্থে মিছিলে অংশগ্রহণকারী প্রত্যেক ব্যক্তিকে তল্লাশি করে তবেই ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে। সে কারণে অনেকেরই ভেতরে ঢুকতে দেরি হচ্ছে। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।

হোসেনি দালান এলাকায় নেওয়া হয় কঠোর নিরাপত্তা

নগর পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, মিছিলে নিরাপত্তা নিশ্চিতে বিপুলসংখ্যক পুলিশের পাশাপাশি র‌্যাব ও সাদা পোশাকে বিভিন্ন সংস্থার গোয়েন্দা সদস্যরা অবস্থান করছেন। সেই সঙ্গে ফায়ার সার্ভিস ও ডগ কোয়াডের সদস্যরাও রয়েছেন। মিছিলের ডানে-বামে, সামনে-পেছনে সব দিকে পুলিশের নিরাপত্তা থাকবে। মিছিল শুরুর পর বাইরে থেকে কেউ আর মিছিলে ঢুকতে পারবে না।

সারাবাংলা/এসএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন