রবিবার ২২ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দুই টেস্টের পর কে কোথায়

সেপ্টেম্বর ১০, ২০১৯ | ৩:৫৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

স্বাগতিক ইংল্যান্ডকে ১৮৫ রানে হারিয়ে অ্যাশেজ সিরিজ নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। এদিকে, স্বাগতিক বাংলাদেশকে ২২৪ রানে হারিয়ে একমাত্র টেস্ট ম্যাচটি জিতে নিয়েছে আফগানিস্তান। এই দুই টেস্টের পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

যেখানে ব্যাটিং ক্যাটাগরিতে শীর্ষে অস্ট্রেলিয়ান রানমেশিন স্টিভ স্মিথ, বোলিংয়ে শীর্ষে আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স আর অলরাউন্ডার তালিকায় শীর্ষে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

বাংলাদেশকে হারানোর ম্যাচে ব্যাট আর বল হাতে দুর্দান্ত পারফর্ম করেছেন আফগান দলপতি রশিদ খান। বল হাতে ১১ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেছেন ৫১ আর ২৪ রান। আফগানদের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছে রহমত শাহ আর দুই ইনিংসেই ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন সাবেক দলপতি আসগর আফগান। এই তিন ক্রিকেটার র‌্যাংকিংয়ে লম্বা লাফ দিয়েছেন।

স্মিথ অ্যাশেজের সবশেষ ম্যাচে প্রথম ইনিংসে ২১১ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেছেন আরও ৮২ রান। র‌্যাংকিংয়ে শীর্ষে আগেই উঠেছিলেন, এবার রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়েছেন। সাবেক এই অজি দলপতির রেটিং এখন ৯৩৭। দুইয়ে থাকা বিরাট কোহলির রেটিং পয়েন্ট ৯০৩। দুজনের মাঝে আগের র‌্যাংকিংয়ে ১ পয়েন্ট ব্যবধান থাকলেও এবার বেড়ে দাঁড়িয়েছে ৩৪। ৮৭৮ পয়েন্ট নিয়ে তিনে কেন উইলিয়ামসন, ৮২৫ পয়েন্ট নিয়ে চারে চেতশ্বর পূজারা আর ৭৪৯ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে হেনরি নিকোলস।

এদিকে, ৯১৪ পয়েন্ট নিয়ে বোলারদের তালিকায় শীর্ষে কামিন্স। দুইয়ে থাকা কেগিসো রাবাদার পয়েন্ট ৮৫১। ৮৩৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনে জাসপ্রিত বুমরাহ, ৮১৪ পয়েন্ট নিয়ে চারে জেসন হোল্ডার আর ৮১৩ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে ভারনন ফিল্যান্ডার। অলরাউন্ডার ক্যাটাগরিতে জেসন হোল্ডার ৪৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে, দুইয়ে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ৩৯৭, তিনে থাকা রবীন্দ্র জাদেজার রেটিং পয়েন্ট ৩৮৯।

বিজ্ঞাপন

এছাড়া, ইংল্যান্ডের জস বাটলার চারধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় উঠেছেন ৩৭ নম্বরে, ছয়ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা স্থানে উঠা ররি বার্নস আছেন ৬১ নম্বরে, অজি দলপতি টিম পেইন ছয়ধাপ এগিয়ে উঠেছেন ৬০ নম্বরে। বাংলাদেশের বিপক্ষে ৯২ আর ৫০ রান করা আসগর আফগান ৬৩ধাপ এগিয়ে উঠেছেন ১১০ নম্বরে। সেঞ্চুরিয়ান রহমত শাহ ৯৩ধাপ এগিয়ে উঠেছেন ৬৫ নম্বরে। আফগানদের বিপক্ষে টেস্টে না থাকা তামিম ২৪ নম্বরে, সাকিব ২৯ নম্বরে, মুশফিক ৩৫ নম্বরে, মুমিনুল ৪০ নম্বরে, মাহমুদউল্লাহ ৪১ নম্বরে, সৌম্য ৭১ নম্বরে, লিটন দাস ৯৮ নম্বরে আর সাদমান ইসলাম ১০০ নম্বরে অবস্থান করছেন। তামিম, সাকিব, মাহমুদুল্লাহ, মুমিনুলদের কোনো অগ্রগতি হয়নি, বরং পিছিয়েছেন মুশফিক, সৌম্য, লিটনরা।

সাকিব আর তাইজুল বোলারদের তালিকায় একধাপ করে এগিয়েছেন। সাকিব আছেন ২১ নম্বরে আর তাইজুল আছেন ২২ নম্বরে। ১০৪ রান খরচায় ১১ উইকেট নেওয়া রশিদ খান ৬৯ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৭ নম্বরে। সদ্যই টেস্টকে বিদায় জানানো মোহাম্মদ নবী ২১ধাপ এগিয়ে এসেছেন ৮৫ নম্বরে। পিছিয়ে যাওয়া মিরাজ ২৫ নম্বরে চলে গেলেও ২১ধাপ এগুনো নাঈম হাসান উঠে এসেছেন ৬৬ নম্বরে।

** ত্রিদেশীয় সিরিজে নতুন এক বাংলাদেশ

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন