সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কক্সবাজারে টানা বৃষ্টিতে পাহাড় ধস; জনমনে আতঙ্ক

সেপ্টেম্বর ১১, ২০১৯ | ৪:৩৩ পূর্বাহ্ণ

ডিস্ট্রিক্ট করেস্পন্ডেন্ট

কক্সবাজার:  টানা তিন দিনের বৃষ্টিতে কক্সবাজার শহরের বিভিন্ন জায়গায় পাহাড় ধসের ঘটনা ঘটছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে পাহাড়ের উপরে ও পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা লোকজন। আবহাওয়া অফিস বলছে এ বৃষ্টি আরো এক-দুই দিন থাকতে পারে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিন ঘুরে মেরিন ড্রাইভ ও এর পার্শ্ববর্তী এলাকায় পাহাড় ধসের ঘটনা দেখা যায়। পাহাড় ধসে পড়ায় সড়কে যান চলাচল বিঘ্নিত হচ্ছে। এছাড়া সকালে শহরে খাজা মঞ্জিল ও ঘোনার পাড়ায় পাহাড় ধসের খবর পাওয়া গেছে।

খাজা মঞ্জিল এলাকায় পাহাড়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা মোহাম্মদ ইসলাম জানান, কোথাও যাওয়ার জায়গা না থাকায় বাধ্য হয়ে পাহাড়ে থাকতে হচ্ছে। কিন্তু টানা বৃষ্টিতে কখন নরম মাটি ধসে পড়ে সেই আতঙ্কে আছেন।

মেরিন ড্রাইভ সড়কের পার্শ্ববর্তী পাহাড়ে ধসের ঘটনার প্রত্যক্ষদর্শী মাইক্রোবাস চালক মোঃ রিপন জানান, অল্পের জন্য তার গাড়ি পাহাড় ধস থেকে রক্ষা পায়। তার অভিজ্ঞতা থেকে বলে কক্সবাজারে টানা বৃষ্টিপাত হলে মেরিন ড্রাইভ সড়কের পার্শ্ববর্তী পাহাড়ে ধসের ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

কক্সবাজার আবহাওয়া অফিসের দায়িত্বরত কর্মকর্তা (টিপিও) মোঃ ফরমান আলী টানা বৃষ্টিপাতের বিষয়ে বলেন, এ বৃষ্টি আগামী এক-দুই দিন থাকবে। তবে কোনো সতর্কতা সংকেত নাই।

জেলা জেলা প্রশাসকের পক্ষ থেকে জানানো হয় পাহাড়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে প্রশাসন সব সময় প্রস্তুত এবং সতর্ক অবস্থায় রয়েছে। নিজ নিজ এলাকার জনপ্রতিনিধিদের মাধ্যমে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা লোকজনকে সতর্ক বার্তা পৌঁছে দেওয়ার নির্দেশ রয়েছে। বৈরী আবহাওয়া বা ঝুঁকিপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হলে জনগণের জানমাল রক্ষার্থে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হবে।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন