বিজ্ঞাপন

মতের অমিলে নিরাপত্তা উপদেষ্টা বোল্টনকে সরালেন ট্রাম্প

September 11, 2019 | 9:09 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় জানিয়েছেন, মতের মিল না হওয়ায় তিনি তার নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বরখাস্ত করেছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১০ টায় প্রকাশিত এক টুইটে ট্রাম্প এ কথা জানান। খবর বিবিসির।

বিজ্ঞাপন

টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, জন বোল্টনকে তিনি পদত্যাগ পত্র জমা দিতে বলেছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালেই পদত্যাগ পত্র জমা দেন বোল্টন। তার পদ শূণ্য হওয়ার পর, সেই পদে কে বসতে যাচ্ছেন তা আগামী সপ্তাহের মধ্যেই জানা যাবে।

কিন্তু জন বোল্টন তাকে বরখাস্ত করার বিষয়টি অস্বীকার করে বলেন, তিনিই ঐ পদ থেকে পদত্যাগ করেছেন। আফগানিস্তান, ইরান সহ কয়েকটি বৈদেশিক নীতির ব্যাপারে ট্রাম্প প্রশাসনের সাথে একমত না হতে পারায় তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

বিজ্ঞাপন

তবে পদত্যাগের মাত্র দুই ঘন্টা আগেও তিনি হোয়াইট হাউজে একটি ব্রিফিং অনুষ্ঠান সঞ্চালনা করছিলেন। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন মুচিন উপস্থিত ছিলেন।

এদিকে, আপাতত মার্কিন নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করবেন জন বোল্টনের সাবেক সহকারী চার্লস কুপারম্যান।

উল্লেখ করা যায় যে, জন বোল্টন ২০১৮ সালের এপ্রিল থেকে নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন। ২০১৭ সাল থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের তিনজন নিরাপত্তা উপদেষ্টাকে চাকরি হারাতে হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন