মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বৃষ্টি থাকতে পারে আরও দুয়েকদিন

সেপ্টেম্বর ১১, ২০১৯ | ৯:২৪ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দুয়েকদিন দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও সেপ্টেম্বরের বাকি সময়টা আবহাওয়া স্বাভাবিক থাকবে। তবে বঙ্গপোসাগরে এক থেকে দুটি মৌসুমি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরে দীর্ঘমেয়াদী আবহাওয়া পূর্বাভাস প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত ১ সেপ্টেম্বর বিশেষজ্ঞ কমিটি বৈঠকে আগস্ট মাসে সংঘটিত আবহাওয়ার বিভিন্ন তথ্য উপাত্ত পর্যালোচনা করে এ পূর্বাভাস প্রতিবেদন তৈরি করা হয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মো. উমর ফারুক মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সারাবাংলাকে জানান, আগামী দুয়েকদিন দেশের কেন্দ্রীয় ও দক্ষিণাঞ্চলে কিছুটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

এদিকে প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসে মৌসুমি আবহওয়াজনিত ভারি বৃষ্টিপাতের প্রভাবে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্প মেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তবে দেশের প্রধান প্রধান নদীগুলোর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

বিজ্ঞাপন

এছাড়া কৃষি আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ৩ দশমিক ২৫ থেকে ৪ দশমিক ২৫ মিলিমিটার এবং গড় সূর্য বিকিরণকাল ৪ দশমিক ৭৫ থেকে ৫ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগস্টে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ২৩ দশমিক ২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। আর এ মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ৮ ডিগ্রি ও শূন্য দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

এর আগে আগস্টে প্রকাশিত দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়, জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত ও তাপমাত্রা বেশি ছিল। এ মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ২৫ দশমিক ৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ, চট্টগ্রাম ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি এবং খুলনা বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। আর জুলাইয়ে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ ডিগ্রি ও দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন