মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পশ্চিম তীরের সাথে জর্ডান ভ্যালি সংযুক্ত করতে চান নেতানিয়াহু

সেপ্টেম্বর ১১, ২০১৯ | ১১:৩৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঘোষণা দিয়েছেন আগামী ১৭ সেপ্টেম্বরের নির্বাচনে জয়লাভ করতে পারলে তিনি পশ্চিম তীরের সাথে জর্ডান ভ্যালি সংযুক্ত করে দেওয়ার উদ্যোগ নেবেন। খবর দ্য হিন্দুর।

বিজ্ঞাপন

নেতানিয়াহুর এই ঘোষণার পর ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে চলতে থাকা দীর্ঘ সংঘর্ষ অবসানের শেষ আশাটুকুরও মৃত্যু হলো বলে জানিয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকেরা।

ফিলিস্তিনিদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে জানানো হয়েছে, শান্তি স্থাপনের জন্য নেতানিয়াহু আর কোন সুযোগই অবশিষ্ট রাখলেন না।

এদিকে নেতানিয়াহুর নির্বাচনী প্রতিপক্ষরা অভিযোগ করেছেন, নির্বাচনের এক সপ্তাহ আগে তার এ ধরণের ঘোষণা ডানপন্থি জাতীয়তাবাদীদের ভোট বাড়ানোর কৌশল ছাড়া আর অন্য কিছু নয়।

বিজ্ঞাপন

টেলিভিশনে সম্প্রচারিত ঐ ভাষণে প্রধানমন্ত্রী আরও বলেন, পুনরায় নির্বাচিত হলে তিনি পশ্চিম তীরকে কেন্দ্র করে ইসরায়েলিদের ব্যাপকভাবে বসতি স্থাপন প্রক্রিয়া শুরু করবেন।

তবে তিনি  এই সম্পূর্ন প্রক্রিয়ায় তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সাথে রাখবেন। দীর্ঘদিন ধরেই শান্তি প্রক্রিয়ার ব্যাপারে তার একটি পরিকল্পনা রয়েছে। যা আগামীতে নির্বাচিত হলে তিনি জনসম্মুখে প্রকাশ করবেন।

ইসরায়েলের সিনিয়র কর্মকর্তাদের অনেকেই জানিয়েছেন, প্রধানমন্ত্রীর এই সংযুক্তকরনের প্রস্তাব দুইটি রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সংকট উত্তোরণের পথ চিরতরে বন্ধ করে দিতে পারে। শান্তি প্রক্রিয়া বিনষ্ট হতে পারে। সর্বোপরি নির্বাচনী ইশতেহারে এ ধরনের প্রতিশ্রুতির কথা উল্লেখ করা একতি আইন বহির্ভূত।

এ ব্যাপারে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, নেতানিয়াহুর এরকম সিদ্ধান্তের ঘোষণার কারণে সমগ্র অঞ্চলের  শান্তি বিনষ্ট হতে পারে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন