শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য তৈরি হয়েছে ১১ হাজার ঘর’

সেপ্টেম্বর ১১, ২০১৯ | ৫:৫০ অপরাহ্ণ

স্পেশাল করেসপনডেন্ট

ঢাকা: বন্যা, জলোচ্ছ্বাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে ১১ হাজার ৬০৪টি ঘর নির্মাণ শেষ হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ এনামুর রহমান। আরও ২৩ হাজার ঘর নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে বলেও তথ্য প্রকাশ করেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে এসব তথ্য জানানো হয়।

বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোহাম্মদ এনামুর রহমান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী দেশের সকল গৃহহীনদের জন্য সরকার পর্যায়ক্রমে ঘর তৈরি করে দেবে। প্রাথমিক পর্যায়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য সাড়ে ১১ হাজার ঘর তৈরি করা হয়েছে। আরও ২৩ হাজার নির্মাণ প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, টিআর কাবিখা বন্ধ করে এই উদ্যোগ নেওয়া হয়েছে। গত বছর এ কাজে বাজেট ছিল ২ লাখ ৫৮ হাজার টাকা। এবার বাজেট ৩ লাখে উন্নীত হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে বন্যা বা জলোচ্ছ্বাসে মানুষ, গৃহপালিত পশুপাখি নিরাপদে সরিয়ে নিতে প্রতিটি উপজেলায় একটি করে বিশেষ নৌযান দেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি জানান, সেজন্য প্রাথমিকভাবে ১০০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন ৬০ টি নৌযান নির্মাণ হবে। জি টু জি পদ্ধতিতে নৌযানগুলো নির্মাণ করবে নৌ বাহিনী। আর প্রতিটি নৌযান নির্মাণে ব্যয় হবে ৪৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন