সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বজ্র, বৃষ্টি আর সংকেতের সকাল

সেপ্টেম্বর ১২, ২০১৯ | ১০:১৪ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

এই যে হুটহাট করে বৃষ্টি হচ্ছে তাতে গরম কমছে, কিছুটা স্বস্তিও মিলছে। কিন্তু আপনার বাসার চারপাশে এই বৃষ্টির পানি জমে ডেঙ্গু মশার বিস্তারে সাহায্য করছে কি না সেটাও খেয়াল রাখতে হবে। কারণ প্রতিদিনই কিন্তু ডেঙ্গুতে নতুন নতুন মানুষ আক্রান্ত হচ্ছে আর বিচ্ছিন্নভাবে দেশের বিভিন্ন স্থানে মানুষ মারাও যাচ্ছে।

বিজ্ঞাপন

আর জানেনই তো এডিস মশা রুখতে সচেতনতার কোনো বিকল্প নেই।

কর্মব্যস্ত সপ্তাহের শেষ দিনটা শুরু হয়েছে বৃষ্টি দিয়ে। আবহাওয়া মনোরম, একেবারে ঘরে বসে চায়ের কাপে চুমুক দিয়ে প্রিয় বই পড়ার মতো আকাশ। কিন্তু যেহেতু আমরা একটি মেট্রোপলিটনের বাসিন্দা, তাই কাজের দিনে যত দুর্যোগই হোক না কেন আমাদের বাড়ির বাইরে বের হতেই হয়।

তেমনই আজও বৃষ্টি কাদা মাথায় নিয়েই শিক্ষার্থীরা স্কুলে গেছে। আমরাও যার যার অফিসে বসে কম্পিউটারের বোতাম চাপছি। কেউবা প্যাঁচপ্যাঁচে কাদা মাড়িয়ে বাজার করতে গেছেন।

বিজ্ঞাপন

তো বৃষ্টি যেমন আবহাওয়া ঠাণ্ডা করে তেমনি কিছু অসুবিধাও নিয়ে আসে নগরজীবনে। সেসব মেনে নিয়েই আসলে চলতে হবে।

রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্র থাকবে ৩১ ডিগ্রি। সারাদিন বজ্রপাত আর বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। আকাশে থাকবে ঘন মেঘ। সূর্যের দেখা পাওয়া গেলেও তা হয়তো খুব বেশি সময়ের জন্য হবে না।

অন্যদিকে সমুদ্র কিন্তু উত্তাল এখনো। উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্য রয়েছে। বাংলাদেশের উপকূল, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি তো আছেই।

তাই কক্সবাজারসহ দেশের তিন সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা বা ট্রলার রয়েছে সেগুলোকেও উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

এই বজ্র-বৃষ্টির দিন সবার ভালো কাটুক।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন