বিজ্ঞাপন

প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে মামলার আবেদন

September 12, 2019 | 10:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালতে ঢাকা আইনজীবী সমিতির সদস্য আলমগীর হোসেন মামলার আবেদন জমা দেন।

বিজ্ঞাপন

এছাড়া পত্রিকার ক্রীড়া প্রতিবেদক এবং দৈনিক প্রথম আলো লিমিটেডকেও মামলায় আসামি করা হয়েছে। এদিন বাদীর জবানবন্দি গ্রহণ শেষে আদালত পরে আদেশ দিবে বলে জানান।

বাদীর অভিযোগে বলা হয়, গত ৯ সেপ্টেম্বর দৈনিক প্রথম আলো পত্রিকায় ‘চ্যাম্পিয়ন হতে বয়স চুরি করেছিল বাংলাদেশ’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়। এ প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে বুঝতে পারি সংবাদ শিরোনামটি মিথ্যা, বানোয়াট এবং বাংলাদেশকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশে করা হয়েছে।

২০১৮ সালের নভেম্বরে প্রকাশিত ওই সংবাদমতে প্রকৃত সত্য হচ্ছে যে, অনূর্দ্ধ ১৫ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় একজন খেলোয়ারের বয়স একটু কমিয়ে দেখানো হয়। সংবাদে আরো উল্লেখিত ‘বয়স নিয়ে কড়াকড়ি না থাকায় এ সুযোগ নেওয়া হয়েছে।’ যেহেতু এ প্রতিযোগিতায় বয়সের কোনো কড়াকড়ি ছিল না, সেহেতু বাংলাদেশ এই সুযোগ গ্রহণ করেছে। এখানে কোন উপাদান নেই।

বিজ্ঞাপন

অভিযোগে আরও বলা হয়, প্রতিবেদনটিতে বাংলাদেশকে ‘অভিজাত চোর’ হিসেবেও উল্লেখ করা হয়েছে। মিথ্যা-বানোয়াট সংবাদ প্রকাশে বাংলাদেশ তথা এদেশের সমস্ত নাগরিক তথা ব্যক্তিগতভাবে তার জন্য ষড়যন্ত্রমূলক, অসম্মানজনক এবং মানহানিকর।

মামলাটির বিষয়টি নিশ্চিত করে বাদী আলমগীর হোসেন বলেন, ‘পত্রিকায় বয়স চুরি এবং অভিজাত চোর এ দুটি শব্দচয়ন করা সঠিক হয়নি আদালত এটা বারবার বলেছি। জবানবন্দি গ্রহণকালে সেখানে প্রথম আলোর একজন প্রতিবেদক উপস্থিত ছিলেন। আদালত মৌখিকভাবে ওই প্রতিবেদককে প্রথম আলো কর্তৃপক্ষকে বিষয়টি জানাতে বলেছেন এবং তাদের আদালতে আসতে বলেন। আর আদালত এ আদেশটি পরে দেবেন বলে জানান।’

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম সারাবাংলাকে জানান, প্রথম আলোর বিরুদ্ধে অভিযোগ এনে একটি মামলার আবেদন জমা পড়েছে। তবে সেই বিষয়ে আদেশ এখনো হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন