রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঝরছে ভাদ্র শেষের বৃষ্টি, সমুদ্র উত্তাল

সেপ্টেম্বর ১৩, ২০১৯ | ৯:২৭ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

এমন শুক্রবারই তো চাই। বাইরে বৃষ্টি, মনোরম আবহাওয়া। ছুটির দিনে আরাম করে ঘুমানোর জন্য আর কী চাই?

বিজ্ঞাপন

তবে এটা ঠিক ঘরের ভেতরেই যা আরাম। বাইরে বেরিয়েছেন তো পরেছেন বৃষ্টি-কাদার মধ্যে। আবার বৃষ্টি হচ্ছে বলে ভাববেন না একেবারে শীতল পরিবেশ। বরং কিছুক্ষণ ছাতা মাথায় নিয়ে হাঁটলেই গরম লাগতে থাকবে। ভাদ্রের একেবারে শেষভাগ বলে কথা!

এই বেলা দেখে নিই, উপগ্রহ রাজধানীর আবহাওয়া সম্পর্কে কী তথ্য দিচ্ছে।

ঢাকার তাপমাত্রা আজ সর্বোচ্চ থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস, রাতে কিছুটা কমে তা দাঁড়াতে পারে ২৬ ডিগ্রিতে। সেই রাত থেকে শুরু হওয়া বৃষ্টি সারাদিনই মোটামুটি থাকবে। সেইসঙ্গে বজ্রপাতও হবে। বাতাসের আদ্র্রতার পরিমাণ থাকবে ৭৫ শতাংশের বেশি। ফলে বাইরে বের হলে ঘামতেও পারেন।

বিজ্ঞাপন

আজ আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। তাই বৃষ্টি মাথায় নিয়েই ছুটতে হচ্ছে পরীক্ষার্থী আর তাদের অভিভাবকদের। এও এক বিড়ম্বনার সকাল বটে।

চট্টগ্রামেও কিন্তু বৃষ্টি হচ্ছে। আর এই বৃষ্টির পরিমান শুক্রবার বাড়বে বলেই পূর্বাভাস দেওয়া হয়েছে। চট্টগ্রামে বৃষ্টি মানেই কী পরিমাণ ভোগান্তি তা নিশ্চয়ই নতুন করে বলে দিতে হবে না?

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্য রয়েছে। মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় আছে। সমুদ্র আর উপকূলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। তাই দেশের বেশিরভাগ উপকূলজুড়েই এখন বৃষ্টি। সাগরও উত্তাল।

গত কয়েকদিন ধরেই তাই সাগরের ওপর ঝুলে আছে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত। সাবধানে চলতে বলা হয়েছে উত্তর বঙ্গোপসাগরের মাছ ধরার নৌকা আর ট্রলারগুলোকে।

সবাই নিরাপদে থাকুন।

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন