বিজ্ঞাপন

‘রোববার’-এ পনেরো বছর পর দেখা অসীমাভ-সায়নীর

September 13, 2019 | 1:03 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

‘রোববার’-কলকাতায় সাপ্তাহিক ছুটির দিন। সপ্তাহের নানা রকম ধকল কাটিয়ে দিনটিতে সবার একটু আরাম আরাম মন, ফূর্তি ফূর্তি মুড। এমন কোনো ছুটির দিনে-সেদিন বৃষ্টি ছিল নাকি গরমে ভেসেছে শহর? জানা নেই-দেখা হয়ে গেল তাদের।

বিজ্ঞাপন

তারা অসীমাভ-সায়নী। পনের বছর পর তাদের দেখা। দিনটি তাদের জীবনে এসে পড়ল ঝড়ের মতো, অনেক কিছু ওলটপালট করে দিয়ে গেল যেন। হইহই আনন্দে শুরু হওয়া এক রবিবারের মানে ধীরে ধীরে পাল্টে যেতে থাকল অসীমাভ আর সায়নীর কাছে। সঙ্কটের মুহূর্তে মুখোমুখি হয় তারা এবং বাকি দিনটা পুরোটাই কাটে বিভিন্ন অপ্রত্যাশিত ঘটনার মধ্য দিয়ে।

আত্মানুসন্ধানের এক যাত্রার গল্প নিয়েই অতনু ঘোষের নতুন সিনেমা ‘রবিবার’। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বৃষ্টিভেজা সকালে ছবিটির শুটিং শুরু হয়ে গেল দক্ষিণ কলকাতার এক পুরনো বাড়িতে। অসীমাভের চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং সায়নীর ভূমিকায় জয়া আহসান। খবর ভারতীয় গণমাধ্যমের।

প্রথমবার তারা একসঙ্গে অভিনয় করছেন। অতনুর কলকাতা ট্রিলজির প্রতিটি ছবিই বহু কাঙ্ক্ষিত জুটিকে সামনে এনেছে বার বার। অতনু বললেন, ‘এই ছবিটা প্রসেনজিৎ-জয়াকে মাথায় রেখেই লেখা। এখনও পর্যন্ত এত জটিল মনস্তত্ত্বের চরিত্র কখনও লিখিনি। সেই জন্যই এই দুই তুখোড় অভিনয়শিল্পীদের নেওয়া।’

বিজ্ঞাপন

বৃষ্টির চোখরাঙানি উপেক্ষা করেই সকাল থেকে কর্মব্যস্ত হয়ে পড়েছিল অতনুর ইউনিট। ‘ময়ূরাক্ষী’র পর আর এক বার পরিচালকের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে ছিলেন তিনি। এত দিনে সেই সুযোগটা হল। এই স্ক্রিপ্টটার জন্য অপেক্ষা করছিলাম। অতনু এমন একজন পরিচালক, যার সঙ্গে কাজ করার জন্য যে কোনও অভিনেতাই উৎসুক হয়ে থাকে।’ বললেন তিনি।

জয়ার কাজ দীর্ঘ দিন ধরেই ফলো করেন প্রসেনজিৎ। ‘আমি প্রথম যে ছবিতে জয়াকে দেখি, সেটা হল ‘গেরিলা’। তার পর থেকেই ওর বিভিন্ন কাজ দেখতাম’ বললেন অভিনেতা। অতনুর সঙ্গে জয়ার এটি দ্বিতীয় ছবি। ‘বুম্বাদার সঙ্গে কাজ করার ইচ্ছে বহু দিনের। এত দিনে সেটা হল,’ বললেন জয়া।

ছকভাঙা, খানিক বোহেমিয়ান অসীমাভ আর স্মার্ট-কর্পোরেট অফিসার সায়নীর পনেরো বছর পরে দেখা। প্রখর বুদ্ধিদীপ্ত দু’জন মানুষের মধ্যেকার ‘ব্যাটল অফ উইটস’ই এ ছবির উপজীব্য। বহু দিনের পুরনো একটা ভালবাসা, যা শেষ হয়েছিল ক্ষতবিক্ষত ভাবে। ফিরে যাওয়ার রাস্তাও পুরোপুরি ভাবে বন্ধ। তাই ‘রবিবার’-এ ফ্ল্যাশব্যাকের অবতারণা নেই সে ভাবে।

বিজ্ঞাপন

বরং একটা রবিবার সকাল থেকে রাত পর্যন্ত ঘটনার আকস্মিকতায় কী ভাবে কাটিয়ে দেয় দুই প্রাক্তন, তা নিয়েই এগোবে কাহিনী। ‘ময়ূরাক্ষী’ আর ‘বিনিসুতো’র পর ট্রিলজি সম্পূর্ণ করার জন্য অতনু ফের বেছে নিয়েছেন কলকাতা শহরের ব্যাকড্রপ। ট্রিলজিকে বেঁধে রেখেছে দু’জন মানুষের জার্নির গল্প। অতনু বরাবরই শহুরে মনস্তত্ত্বের অলিগলি খুঁজতে ভালবাসেন। পুজোর আগেই শুটিং শেষ হয়ে যাবে ছবির।

সারাবাংলা/পিএ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন