বিজ্ঞাপন

অ্যাশেজের চালকের আসনে ইংলিশরা

September 14, 2019 | 11:03 am

স্পোর্টস ডেস্ক

দ্য ওভালে চলতি অ্যাশেজের পঞ্চম এবং শেষ টেস্টে মুখোমুখি দু’দল। প্রথম দিনে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৭১ রান তোলে ইংলিশরা। দ্বিতীয় দিনে মাত্র ২৩ রান তুলে অল আউট হয় ইংলিশরা। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২২৫ রানে অল আউট অজিরা। আর ৬৯ রানের লিড পেয়ে দ্বিতীয় ইনিংসে ইংলিশদের সংগ্রহ বিনা উইকেটে ৯ রান।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিনের শুরুটা পক্ষেই কথা বলেছিল অজিদের। প্রথম দিন শেষে ২৭১ তোলা ইংলিশরা গুটিয়ে যায় মাত্র ২৩ রান যোগ করেই। প্রথমবারের মতো সুযোগ পেয়েই মিচেল মার্শ তুলে নেন পাঁচ উইকেট। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বরাবরের মতো ব্যর্থ অজিদের উদ্বোধনী জুটি। স্কোর বোর্ডে ৫ রান যোগ হতেই প্যাভিলিয়নে ফিরে যান পুরো অ্যাশেজ জুড়ে ব্যর্থ ডেভিড ওয়ার্নার (৫)। এরপর ১৪ রানে ফিরে যান আর এক ওপেনার মার্কাস হ্যারিস (৩)।

প্রাথমিক বিপর্যয় সামাল দেন স্টিভ স্মিথ এবং মার্নাস লাবুসে। দুইজন মিলে গড়েন ৬৯ রানের জুটি। লাবুসেকে ৪৮ রানে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকেই তুলে নেন জোফরা আর্চার। বলা চলে এক প্রকার আর্চার ঝড়েই দুমড়ে মুচড়ে গেছে অজি ব্যাটিং লাইন আপ।

বিজ্ঞাপন

তবে এক প্রান্তে ঠাই দাঁড়িয়ে স্মিথ। একা হাতে অজিদের অ্যাশেজ জেতানোর দায়িত্ব নেওয়া সেই স্মিথই সঠিক পথে রেখেছিলেন। তবে বাকিরা ছিল কেবল আসা যাওয়ার মিছিলে। লাবুসের ৪৮ ছাড়া স্মিথকে যোগ্য সঙ্গ দিতে পারেনি কেউই। ম্যাথিউ ওয়েড, মিচেল মার্শ কেউই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। আর অধিনায়ক টিম পেইনও আউট হন মাত্র ১ রান করে। ৮০ রান করে স্যাম কুরানের বলে এলবিডাব্লিউ হয়ে ফিরে যান স্মিথ।

দলীয় ১৮৭ রানে স্মিথ আউট হওয়ার পর আরও ৩৮ রান তোলে সফরকারীরা। শেষ পর্যন্ত ২২৫ রানে অল আউট হয় অজিরা আর ইংলিশরা লিড পায় ৬৯ রানের। জোফরা আর্চার ৬২ রানের বিনিময়ে তুলে নেন ৬টি উইকেট।

দ্বিতীয় ইনিংসে ৬৯ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়েই ৯ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে ইংলিশরা। অ্যাশেজে প্রথম এবং চতুর্থ ম্যাচ জিতে এবং তৃতীয় ম্যাচ হেরে ২-১ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন