বিজ্ঞাপন

বাজারে প্রতিযোগিতার আভাস, অ্যাপল থেকে ডিজনি সিইও’র পদত্যাগ

September 14, 2019 | 5:26 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বাজারে দুই ভিডিও স্ট্রিমিং সেবার প্রতিযোগিতার সম্ভাবনা তৈরি হওয়ায় ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বব ইগার অ্যাপলের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেছেন। গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) তিনি পদত্যাগ করেন। তবে তার পদত্যাগের সিদ্ধান্ত তিনদিন পর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) প্রকাশ হয়।

বিজ্ঞাপন

কোনো প্রতিষ্ঠান পদত্যাগের কারণ না জানালেও খাত সংশ্লিষ্টদের ধারনা, দুই প্রতিষ্ঠানের নতুন সেবাই মূল কারণ। বিশ্ববিখ্যাত দুই প্রতিষ্ঠান এবার বাজারে ভিডিও স্ট্রিমিং সেবা নিয়ে আসছে একই মাসে। অ্যাপল ও ডিজনির বাজারে সম্ভাব্য প্রতিযোগিতা আঁচ করতে পেরেই অ্যাপলের বোর্ড থেকে পদত্যাগ করলেন ডিজনি সিইও।

গত ১০ সেপ্টেম্বর অ্যাপল তাদের নতুন ভিডিও স্ট্রিমিং সেবা অ্যাপল টিভি প্লাস বাজারে ছাড়ার তারিখ ও দাম ঘোষণা করে। তারা জানায়, ১ নভেম্বর বাজারে তাদের নতুন সেবাটি ছাড়া হবে। এদিকে ডিজনির ভিডিও স্ট্রিমিং সেবা ডিজনি প্লাস ১২ নভেম্বর বাজারে ছাড়ার কথা রয়েছে। এই দুই সেবা একই মাসে বাজারে আসলে শ্রেষ্ঠত্ব নিয়ে তুমুল প্রতিযোগিতা শুরু হবে।

বিজ্ঞাপন

ডিজনির প্রধান নির্বাহী ইগার অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। অসুস্থ হওয়ার পর স্টিভ জবস বন্ধু ইগারকে অ্যাপলের পরিচালনা বোর্ডে তার স্থান নেওয়ার জন্য অনুরোধ করেন। বন্ধুর অনুরোধে সাড়া দিয়ে ২০১১ সালে অ্যাপলের পরিচালনা বোর্ডে যুক্ত হোন ইগার।

তবে ডিজনি ও অ্যাপলের ব্যবসায়িক সম্পর্ক এর আগে থেকেই চলে আসছে। অ্যাপলের পণ্য আইফোন ও আইপ্যাডের অ্যাপস তৈরিতে বড় প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম কাজ করেছিলো ডিজনি। এর আগে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর মাধ্যমে স্টিভ জবস ডিজনির সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন।

বিজ্ঞাপন

দুই প্রতিষ্ঠানের পণ্য বাজারে সম্ভাব্য প্রতিযোগিতা আঁচ করতে পেরে অ্যাপলের পরিচালনা বোর্ড থেকে কারো পদত্যাগের ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০০৯ সালে গুগলের তৎকালীন সিইও এরিক শ্মিট গুগলের এন্ড্রয়েড এবং অ্যাপলের আইফোনের প্রতিযোগিতা আগাম বুঝতে পেরে অ্যাপলের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেছিলেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন