বিজ্ঞাপন

পারফর্মার সাকিবকেই দেখতে চান সুজন

September 14, 2019 | 6:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

পারফরম্যান্সকে গুরুত্ব দিয়ে সাকিব আল হাসানের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ভাবনাকে স্বাগত জানিয়েছেন খালেদ মাহমুদ সুজন। অধিনায়ক সাকিবকে নয় বরং ব্যাটে-বলে পারফর্মার সাকিবকে দেখতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করবেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক এই অধিনায়ক ও গেম ডেভেলপমেন্ট প্রধান। তিনি এটাও বলেছেন, সাকিব যদি নেতৃত্ব উপভোগ না করেন তাহলে তা ছেড়ে দেওয়াটাই অধিক যুক্তিযুক্ত।

বিজ্ঞাপন

‘নেতৃত্ব দিতে প্রস্তুত নন সাকিব।’ সম্প্রতি এটিই বোধহয় বাংলাদেশ ক্রিকেটে সব চাইতে আলোচ্য বিষয়। সপ্তাহ দুয়েক আগে দেশের একটি দৈনিক পত্রিকায় দেওয়া সাক্ষাতকারে সাকিব একথা বলেছিলেন। যার প্রতিধ্বনি শোনা গেছে সদ্য সমাপ্ত চট্টগ্রাম টেস্টের শেষেও।

ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তজা যে কোনো সময় ক্রিকেটকে বিদায় জানাবেন। মুশফিকুর রহিম অধিনায়কত্ব করতে সম্মত নন। তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও অনুরূপ সিদ্ধান্তে অটল। এমতাবস্থায় সাকিব শোনাচ্ছেন এই কথা। কতটা যুক্তিযুক্ত এই সিদ্ধান্ত? সুজন বললেন, কোনো ভুল নেই।

সাবেক এই দলপতি জানান, ‘সাকিব আমাদের একজন সেরা অধিনায়ক। তার ক্রিকেট মেধা নিয়ে কারও প্রশ্ন থাকার কথা না। সাকিব যদি নিজে অধিনায়কত্ব করতে না চায়, অধিনায়কত্ব যদি সে উপভোগ না করে তাহলে তো অবশ্যই একটা প্রশ্নবোধক চিহ থাকবে। সাকিব যেটা বলেছে আমি শুনেছি, পারফরম্যান্সের জন্য আরও ভালো হবে যদি সে অধিনায়কত্ব না করে। আমরা তো চাই সাকিবের পারফরম্যান্স। বিশ্বকাপে আমাদের এই পর্যন্ত আসার পেছনে আমি মনে করি সাকিবের একারই অবদান। উইকেটে টিকে থাকলেই সাকিব কিছু দিতে পারে। অতএব আমি মনে করি না ওর সিদ্ধান্ত ভুল।’

বিজ্ঞাপন

অনেকেই বলছেন, সিনিয়রদের কেউই যেহেতু অধিনায়কত্ব করতে সম্মত নন এমতাবস্থায় সাকিবও নেতৃত্ব থেকে সরে দাঁড়ালে বাংলাদেশ দলে নেতৃত্বে একটি বড় সংকট দেখা দেবে। তবে সুজন ঠিক এভাবে ভাবছেন না, ‘আপনি বলতে পারেন আমাদের অধিনায়ক নাই। এই কথাটাও আমি বিশ্বাস করি না। আপনি কিভাবে জানেন আমাদের অধিনায়ক নাই? অধিনায়কত্ব কাউকে দিয়ে দেখতে হবে সে থাকে কি না? জাতীয় দলে তো আরও ১১ জন প্লেয়ার আছে। আপনি কাউকে জিজ্ঞেস করেন। তিনটা ফরম্যাটের জন্য চেষ্টা করেন। যদি সাকিব করতে না চায়, সে যদি তার পারফরম্যান্স নিয়ে চিন্তা করতে চায়, অবশ্যই বিসিবিকে সেভাবে ভাবতে হবে।’

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন