বিজ্ঞাপন

১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহী আমিরাতের ব্যবসায়ীরা

September 14, 2019 | 11:04 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পশ্চিম এশিয়ার তেলসমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী। চলতি বছরের প্রথমার্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত সফরের পর দুই দেশের সম্পর্কে যুক্ত হয়েছে বন্ধুত্বের নতুন পালক। যার ধারাবাহিকতায় সেখানকার ব্যবসায়ীরা বাংলাদেশে ১০ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ বিনিয়োগ করবে বলে একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী করতে রোববার (১৫ সেপ্টেম্বর) দুবাইয়ে অনুষ্ঠিত হবে এক দিনব্যাপী ‘বাংলাদেশ ইকোনমিক ফোরাম’। যেখানে সংযুক্ত আরব আমিরাতের সরকারি প্রতিনিধি, ব্যবসায়ী, বিনিয়োগকারী, উদ্যোক্তাসহ প্রায় ৩০০ জন প্রতিনিধি অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান দুবাইয়ের এই ফোরামে ২০ সদস্যের সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

‘বাংলাদেশ ইকোনমিক ফোরাম’ এর একটি সূত্র সারাবাংলা’কে জানিয়েছে, ফোরামটি তথ্যানুসন্ধান করে দেখেছে যে সংযুক্ত আরব আমিরাতের একাধিক বিনিয়োগকারী বাংলাদেশে বিনিয়োগ করতে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। এই বিনিয়োগের পরিমাণ কমপক্ষে ১০ বিলিয়ন মার্কিন ডলার।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানান, অনেক বিদেশিই এখন বাংলাদেশে সরাসরি বিনিয়োগ করতে চায়। চীন, জাপানসহ অনেক দেশই বাংলাদেশে বিনিয়োগ করছে। জিসিসি (আরব দেশগুলোর সহযোগিতা জোট) অঞ্চলের দেশগুলোও বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। কেননা বাংলাদেশে শ্রমমূল্য এবং অপারেশনাল খরচ কম, কিন্তু রিটার্ন অনেক বেশি। সংযুক্ত আরব আমিরাততের বিনিয়োগকারীরা এই সুযোগ কাজে লাগাতে চায়।

বিজ্ঞাপন

কূটনীতিকরা জানাচ্ছেন, বছরের প্রথমার্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত সফরের পর দুইদেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে। যার ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীরা বাংলাদেশের জ্বালানি, বিদ্যুৎ, বন্দর এবং অবকাঠামো উন্নয়ন খাতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান সারাবাংলা’কে বলেন, ‘দুইদেশের মধ্যে খুব ভালো সম্পর্ক যাচ্ছে। গত কয়েকবছর বাংলাদেশ অর্থনীতিতে যে প্রবৃদ্ধি যোগ করতে পেরেছে তা আমাদেরকে বিশ্বের মধ্যে অর্থনীতিতে খুব দ্রুত শক্তিশালী দেশের কাতারে নিয়ে যাচ্ছে। যার কারণে বিদেশিরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতও বিনিয়োগ করতে চায়।’

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, চলতি বছরের প্রথমার্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত সফর করেন। প্রধানমন্ত্রীর ওই সফরে শেখ হাসিনার উপস্থিতিতে (রোববার, ১৭ ফেব্রুয়ারি) দুই দেশের মধ্যে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন, বন্দর, শিল্প পার্ক, এলএনজি টার্মিনাল এবং বিদ্যুৎকেন্দ্র বিষয়ে ৪টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন