শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ইং , ৩ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইংলিশদের রানের পাহাড়ে চাপা পড়ছে অজিরা

সেপ্টেম্বর ১৫, ২০১৯ | ১২:৩৬ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

অ্যাশেজের পঞ্চম এবং শেষ টেস্টে তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। প্রথম ইনিংসের ৬৯ রানের লিডের সাথে তৃতীয় দিন যোগ করেছে ৩১৩ রান হাতে রয়েছে এখনও দুই উইকেট। দিন শেষ হওয়া পর্যন্ত অজিদের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৩৮৩ রান।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ ওপেনার জো ডেনলির ৯৪, বেন স্টোকসের ৬৭ রান আর বাকিদের ছোট ছোট ইনিংসের ওপর ভর করে তৃতীয় দিন শেষে ইংলিশদের সংগ্রহ ৩১৩ রান। অজিদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন নাথান লায়ন। আর দুটি করে উইকেট নিয়েছেন মিচেল মার্শ এবং পিটার সিডল।

চতুর্থ ইনিংসে সর্বোরর ৪১৮ রান তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ডটি অবশ্য উইন্ডিজের দখলে। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর আছে দক্ষিণ আফ্রিকার ৪১৪ রান তাড়া করে জেতা ম্যাচটি। দক্ষিণ আফ্রিকা পার্থে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই জিতেছিল। সর্বোচ্চ রান তাড়া করে জেতার তালিকায় তৃতীয় স্থানে আছে ১৯৭৬ সালে উইন্ডিজের বিপক্ষে ভারতের ম্যাচটি। ৪০৬ রান তাড়া করে সেবার জিতেছিল ভারত।

আর তালিকায় চতুর্থ স্থানে আছে ১৯৪৮ সালে ইংলিশদের বিপক্ষে অস্ট্রেলিয়ার লিডস টেস্ট। সেবার অ্যাশেজের চতুর্থ টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৩৬৫ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংলিশরা। প্রথম ইনিংসের ৩৮ রানের লিড আর দ্বিতীয় ইনিংসের রান যোগ করে অজিদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪০৪।

বিজ্ঞাপন

সে ম্যাচে অজি অধিনায়ক স্যার ডন ব্র্যাডম্যান ওপেনার আর্থার মরিসের সাথে দ্বিতীয় উইকেটে গড়েন ৩০১ রানের জুটি। আর শেষ পর্যন্ত ১৭৩ রানে অপরাজিত থেকে দলের জয় নিয়েই মাঠ ছাড়েন ব্র্যাডম্যান। আর ওপেনার মরিস ১৮২ রান করে আউট হন।

ওভাল টেস্টে এখন পর্যন্ত ৩৮২ রানের লিড পেয়েছে ইংল্যান্ড। আর ২২ রান করতে পারলে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান তাড়া করে জেতা ম্যাচের রেকর্ড টপে যাবে ইংলিশরা। আর অজিরাও চাইবে ৭০ বছরেরও আগে গড়া রেকর্ডটি নতুন করে লিখতে। আর রেকর্ডের চাইতেও গুরুত্বপূর্ণ অ্যাশেজ জিতে ঘরে ফেরা। চতুর্থ দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল চারটায়।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন