বিজ্ঞাপন

পুলিশের নিষ্ঠার কারণেই মানুষ স্বস্তিতে বাস করছে: প্রধানমন্ত্রী

September 15, 2019 | 1:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: বাংলাদেশ পুলিশ বাহিনী নিষ্ঠার সঙ্গে কাজ করছে বলেই দেশে সন্ত্রাস, মাদক ও জঙ্গিবাদ দমন সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তাদের নিষ্ঠার কারণেই সাধারণ মানুষ আজ স্বস্তিতে বসবাস করতে পারছে। দেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

রোববার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে ৩৬তম বিসিএস শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ শেষে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ পুলিশে ইতোমধ্যে প্রায় ৪৯ হাজার ২০০ পদ সৃজন করা হয়েছে। বর্ধিত জনবলের সঙ্গে প্রয়োজনীয় যানবাহন ও সরঞ্জামাদি সরবরাহ করা হচ্ছে। গাজীপুর ও রংপুর মহানগর পুলিশ গঠন করা হয়েছে। জঙ্গি ও সন্ত্রাস নির্মূলে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট, শিল্প পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ট্যুরিস্ট পুলিশ, নৌ পুলিশ ও দুইটি স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রটেকশন ব্যাটালিয়ন গঠন করা হয়েছে। গার্ড অ্যান্ড প্রটেকশন পুলিশ গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। এসআই ও সার্জেন্ট পদকে তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণি ও দ্বিতীয় শ্রেণির ইন্সপেক্টর পদকে প্রথম শ্রেণি পদে উন্নীত করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া পুলিশ মহাপরিদর্শকের র‌্যাঙ্ক ব্যাজ পুনঃপ্রবর্তন করে আইজিপির পদকে সিনিয়র সচিব পদমর্যাদায় উন্নীত করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। এছাড়া ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার স্থাপন, ঝুঁকি ভাতা প্রবর্তন, ৯৯৯, বিডি পুলিশ হেল্পলাইন, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস চালু, পুলিশের বিভিন্ন স্তরে নারীদের নিয়োগ দেওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

সহকারী এসপিদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘২০০৯ সালে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে ধাপে ধাপে ৯৫ হাজার ১৫৬ জন পুলিশ সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। অতি সম্প্রতি বাংলাদেশ পুলিশে প্রায় দশ হাজার কনস্টবল নিয়োগ দেওয়া হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়াটি অত্যন্ত স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে সফলভাবে সম্পন্ন হয়েছে।’

বিজ্ঞাপন

কুওচকাওয়াজ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণের সময় বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী সহকারী পুলিশ সুপারদের মধ্যে ট্রফি বিতরণ করেন। যারা পুরস্কার পেয়েছেন তারা হলেন- বেস্ট শ্যুটার খায়রুল কবির, বেস্ট ফিল্ড পারফমার আব্দুল্লাহ-আল-মামুন, বেস্ট হর্সম্যানশিপ সালাহউদ্দিন, বেস্ট একাডেমিক সাইফুল ইসলাম খান ও বেস্ট প্রবেশনার সালাহ্ উদ্দিন।

এর আগে সকাল সাড়ে ১০টায় বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে করে পুলিশ একাডেমির হেলিপ্যাডে অবতরণ করেন প্রধানমন্ত্রী। এসময় তাঁকে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পুলিশের আইজি ড. জাবেদ পাটোয়ারি ও পুলিশ একাডেমির কমান্ড্যান্ট নাজিবুর রহমান।

এরপর একাডেমির প্যারেড গ্রাউন্ডে ৩৬তম বিসিএস পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ ১১৭ জন সহকারী পুলিশ সুপারের প্রশিক্ষণ সমাপণী কুচকাওয়াজ পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এদের মধ্যে ১৭ জন নারী কর্মকর্তা রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন