বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

হুট করে হিলিতে বাড়ল পেঁয়াজের দাম, বিপাকে পাইকাররা

সেপ্টেম্বর ১৫, ২০১৯ | ২:৫৭ অপরাহ্ণ

লোকাল করেসপন্ডেন্ট

হিলি (দিনাজপুর): ভারতে কাঁচা পণ্যের মূল্য নির্ধারণ সংস্থা ন্যাপিড বাংলাদেশে পেঁয়াজের রফতানি মূল্য দ্বিগুন করায় হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম। প্রকারভেদে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা বেড়ে বন্দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। যা গত বৃহস্পতিবারও (১২ সেপ্টেম্বর) বন্দরে বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪২ টাকা কেজি দরে।

বিজ্ঞাপন

গত শুক্রবার ভারতে মূল্য নির্ধারন সংস্থা ন্যাপিড প্রতি মেট্রিকটন পেঁয়াজ রফতানিতে ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে দেয়। হঠাৎ করে দাম বাড়িয়ে দেওয়ায় আগের এলসি নিয়ে বিপাকে পড়েন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, হঠাৎ করে শুক্রবার ভারত পেঁয়াজ রফতানির নতুন দাম নির্ধারণ করায় তাদের বিপাকে পড়তে হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) ব্যাংক বন্ধ থাকায় আগের পেঁয়াজের কম মূল্যের এলসিগুলো অ্যামেন্ডমেন্ট করতে না পারায় শনিবার সকাল থেকে পেয়াঁজ আমদানী বন্ধ থাকে। তবে বিকেলের দিকে নির্ধারিত ৮৫২ ডলার দামেই ভারত থেকে ১৩৫ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়।

ভারতের নির্ধারিত মূল্যে আমদানি করা এসব পেঁয়াজ শনিবার বিকেলে বন্দরের প্রবেশ করার পর দেশের বাজারে আমদানিকারকরা সেই পেঁয়াজ বিক্রি করছেন ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে।

বিজ্ঞাপন

হঠাৎ করে এই পরিমাণ দাম বাড়ায় বিপাকে পড়েছেন বন্দরে আসা পাইকাররা।

বন্দরের পেঁয়াজ আমদানীকারক মশিউর রহমান বলেন, শনিবার ভারত থেকে ছয় ট্রাক পেঁয়াজ এসেছে। পাইকারি ব্যবসায়ীরা তা কিনতেও এসেছেন। অর্থাৎ পেঁয়াজের চাহিদাও আছে। কিন্তু দাম শুনে পাইকাররা সাহস পাচ্ছেন না।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন