বিজ্ঞাপন

আরামকোর স্থাপনায় হামলা, ইরানকে দায়ী করলেন পম্পেও

September 15, 2019 | 5:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা আরামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। শনিবার (১৫ সেপ্টেম্বর) সৌদি আরবের দুটি তেল স্থাপনায়  হামলা হয়। তাৎক্ষণিক এই হামলার দায় স্বীকার করে ইয়েমেনের বিদ্রোহী গোষ্টি হুতি। তবে মাইক পম্পেও হুতিদের দাবী প্রত্যাখান করেছেন।

বিজ্ঞাপন

শনিবার (১৫ সেপ্টেম্বর) সৌদি আরবের আরামকোর সবচেয়ে বড় তেল পরিশোধনাগার কেন্দ্র আবকাইক ও খুরাইস তেলক্ষেত্রে  ১০টি ড্রোনের সাহায্যে এক হামলা হয়। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেক হ্রাস পেয়েছে।

আরও পড়ুন- ড্রোন হামলা: সৌদির তেল প্রক্রিয়াজাত কেন্দ্রে আগুন

এই হামলার জন্য মাইক পম্পেও ইরানকে দায়ী করে এক টুইট বার্তায় বলেন, ইয়েমেন থেকেই ড্রোনগুলো এসেছে এরকম প্রমাণ পাওয়া যায়নি। তিনি টুইটে লেখেন, ‘সাম্প্রতিক সময়ে সৌদি লক্ষ্য করে শতাধিক হামলা চালিয়েছে ইরান।

বিজ্ঞাপন

তবে ইরান পম্পেওর দাবিকে অযৌক্তিক ও প্রমাণহীন বলে প্রত্যাখান করেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রী বলেন, পম্পেও তার দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেন নি। ইরানকে দায়ী করে এমন অভিযোগ ভিত্তিহীন। তিনি বলেন, ইয়েমেন সৌদি আগ্রাসনের বিরুদ্ধে তাদের প্রতিক্রিয়া জানাচ্ছে।

এদিকে সৌদির জ্বালানীমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান জানান, আরামকোর দুই স্থাপনায় হামলার পর দেশটির তেল উৎপাদন ৫৭ লাখ ব্যারেল হ্রাস পেয়েছে। জ্বালানী স্থাপনার ওপর এমন হামলার ফলে তেলের বাজারে অস্থিরতা শুরু হতে পারে ধারণা করছেন খাতসংশ্লিষ্টরা।

২০১৫ সাল থেকে ইয়েমেনে যুদ্ধ চলছে। ইয়েমেনের প্রেসিডেন্ট  মানসুর হাদি হুতি বিদ্রোহীদের চাপের মুখে দেশটির রাজধানী সানা ত্যাগ করেন। হাদিকে সমর্থন দিচ্ছে সৌদি আরব। আর বিদ্রোহী গোষ্টি হুতিকে সমর্থন দেয় ইরান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন