বিজ্ঞাপন

গ্রেফতারের মাস পেরোতেই মুক্ত ‘বিতর্কিত’ আ.লীগ নেতা মাসুম

September 15, 2019 | 6:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ছাত্রলীগ নেতা হত্যা মামলায় জামিনে মুক্তি পেয়েছেন চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুম। গ্রেফতারের এক মাস ১১ দিন পরই জামিনে বেরিয়ে এলেন চট্টগ্রামের রাজনীতিতে ‘বিতর্কিত’ এই আওয়ামী লীগ নেতা।

বিজ্ঞাপন

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে মাসুমকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। কারাফটক থেকে চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিমসহ কয়েকজন সাবেক ছাত্রলীগ নেতাকে নিয়ে তিনি বেরিয়ে আসেন। পরে নগরীর লালখান বাজার মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশও করেছেন মাসুম।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘হত্যা মামলায় হাইকোর্ট থেকে জামিনের আদেশ চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত হয়ে আজ (রোববার) সকালে কারাগারে পৌঁছে। যাচাই-বাছাই শেষে আর কোনো মামলা না থাকায় দিদারুল আলম মাসুমকে মুক্তি দেওয়া হয়েছে।’

২০১৭ সালের ৬ অক্টোবর সকালে নগরীর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার নিজ বাসার সামনে নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে পিটিয়ে খুন করা হয়। ফেসবুকে লেখালেখির কারণে দিদারুল আলম মাসুমের নির্দেশে সুদীপ্তকে খুন করা হয়েছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছিলেন নগর ছাত্রলীগের নেতারা।

বিজ্ঞাপন

এ বছরের ১২ জুলাই মিজানুর রহমান নামে এক আসামি আদালতে জবানবন্দি দিয়ে জানায়, সুদীপ্ত খুনের মূল পরিকল্পনাকারী ও নির্দেশদাতা ‘বড় ভাই’ দিদারুল আলম মাসুম।

এরপর গত ২২ জুলাই চট্টগ্রাম সিটি করপোরেশনের লালখান বাজার ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর এ এফ কবির আহমেদ মানিক মাসুমের নামে বিশেষ বিবেচনায় বরাদ্দ থাকা দু’টি অস্ত্রের (শটগান/৫৪৪৪/ডবলমুরিং ও পিস্তল/৩৩/খুলশী) লাইসেন্স বাতিলের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। ওই আবেদনে মাসুমকে চট্টগ্রামের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী উল্লেখ করে তাকে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যার মূল পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে অভিযুক্ত করা হয়। এছাড়া যুবলীগ নেতা রিপন ও মিজান এবং ছাত্রলীগ নেতা আবদুল মোমিন ও মুজিব হত্যাকাণ্ডে তার সম্পৃক্ততার তথ্য তুলে ধরা হয়। এছাড়া মাসুমের বিরুদ্ধে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহারের অভিযোগ আনেন কাউন্সিলর মানিক।

ওই আবেদনের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চট্টগ্রামের জেলা ম্যাজিস্ট্রেটকে অস্ত্র দু’টির লাইসেন্স বাতিলপূর্বক জব্দের নির্দেশনা দেওয়া হয়। গত ৩১ জুলাই জেলা ম্যাজিস্ট্রেট লাইসেন্স বাতিল করে অস্ত্র দু’টি জব্দের বিষয়ে চিঠি দেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনারকে। সিএমপির বিশেষ শাখার উপকমিশনার মো.আব্দুল ওয়ারিশ খান বৃহস্পতিবার (১ আগস্ট) খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অস্ত্র দু’টি জব্দের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

গত ৩ আগস্ট দুপুর ২টার দিকে দিদারুল আলম মাসুম নিজে খুলশী থানায় গিয়ে অস্ত্র দু’টি জমা দেন। অবশ্য এর আগে শুক্রবার (২ আগস্ট) দুপুরে চট্টগ্রাম নগরীর লালখান বাজারে মাসুমের বাসায় অস্ত্র দু’টি জব্দের জন্য গিয়েছিল পুলিশ। তবে অস্ত্র না পেয়ে তারা বাসায় নোটিশ দিয়ে আসেন। এতে বলা হয়, নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গেই যেন অস্ত্রগুলো থানায় জমা দেওয়া হয়। অন্যথায় অবৈধ অস্ত্র হেফাজতে রাখার দায়ে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

অস্ত্র জমা দেওয়ার পরদিন ৪ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে মাসুমকে ঢাকার বনানীর কামাল আতার্তুক এভিনিউয়ের ব্লু ওশান টাওয়ারের সামনে থেকে গ্রেফতার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) একটি টিম।

৫ আগস্ট মাসুমকে আদালতে হাজির করে সুদীপ্ত হত্যা মামলায় ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন পিবিআই পরিদর্শক সন্তোষ কুমার চাকমা। আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। ১৯ আগস্ট পিবিআই হেফাজতে নিয়ে মাসুমকে জিজ্ঞাসাবাদ করা হয়।

দিদারুল আলম মাসুম নগরীর লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। চট্টগ্রামের রাজনীতিতে তিনি নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। মাসুম লালখান বাজারের চানমারি রোডের ইপিক কামারপার্ক নামে একটি ভবনের বাসিন্দা আবদুল হকের ছেলে।

বিজ্ঞাপন

২০১৩ সালে হেফাজতে ইসলামের উত্থানের সময় চট্টগ্রাম নগরীর লালখান বাজার মোড়ে দিদারুল আলমের অস্ত্র উঁচিয়ে গুলি করার একটি ছবি গণমাধ্যমে প্রকাশিত হলে আলোচনায় আসেন তিনি। লাইসেন্স বাতিল হওয়া দু’টি অস্ত্রের মধ্যে একটি ব্যবহার করে হেফাজতে ইসলামের তাণ্ডব প্রতিরোধের জন্য দিদারুল আলম মাসুম নগর আওয়ামী লীগের একাংশের নেতাদের কাছে প্রশংসিতও হয়েছিলেন।

তবে এরপর থেকে লালখান বাজারে আধিপত্য বিস্তার নিয়ে নিজ দলের প্রতিপক্ষের সঙ্গে ক্রমাগত সংঘাত, কয়েকটি খুনের ঘটনায় বারবার গণমাধ্যমে মাসুমের নাম উঠে আসে। একপর্যায়ে গণমাধ্যমে ‘বড় ভাইয়ের’ তকমাও পায় মাসুম। সর্বশেষ সুদীপ্ত বিশ্বাস হত্যাকাণ্ডের পর চট্টগ্রামের রাজনীতিতে ‘বিতর্কিত’ নেতা হিসেবে পরিচিতি পায় দিদারুল আলম মাসুম।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন