বিজ্ঞাপন

দেরাদুনের বিস্মৃতি ফিরছে মিরপুরে?

September 15, 2019 | 9:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ত্রিদেশীয় সিরিজে আফগানদের বিপক্ষে জিততে হলে ২০ ওভারে বাংলাদেশকে করতে হবে ১৬৫ রান। প্রায় সাড়ে ৮ রান রেটে এই ম্যাচ জিততে যে ইতিবাচক মনোভাব স্বাগতিক ব্যাটসম্যানদের দেখানোর কথা ছিল, তার ছিটোফোটাও দেখাতে পারলেন না টপ অর্ডারের চার ব্যাটসম্যান সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার ও লিটন দাস। ৩২ রান তুলতেই একে একে ফিরলেন সাজ ঘরে।

বিজ্ঞাপন

অঘটনের শুরুটা হয়েছে লিটন দাসকে দিয়ে। এত বড় লক্ষ্য টপকাতে আগ্রাসী ব্যাটিং দূরে থাক, ৫টি বলও খেলতে পারলেন না! নিজেদের ব্যাটিং ইনিংসের একেবারে প্রথম ওভারে মুজিব উর রহমানের দ্বিতীয় বলে শূন্য রানে তারাকাইর হাতে কাভারে ক্যাচ তুলে দিলেন।

সবাইকে চমকে দিয়ে ওপেনিংয়ে নামা মুশফিকুর রহিমও সেই পথেই হাঁটলেন। মাত্র ৫ রান করে ফরিদ আহমেদের ওভারপিচ ডেলিভারিটি স্কুপ খেলতে গিয়ে স্ট্যাম্পই ভেঙে ফেললেন!

তিনে নামা সাকিব আল হাসান দুটি বাউন্ডারি মেরে প্রাথমিক চাপ কমালেও মুজিব ঘূর্ণিতে আঁটকা পড়লেন। পঞ্চম ওভারে মুজিব উর রহমানের শর্টিশ ডেলিভারিটি তুলে দিলেন মিড অনে সেখান থেকে তা তালুবন্দি করেন রশিদ খান। তার আগে সাকিব নামের পাশে যোগ করেছেন ১৫ রান।

বিজ্ঞাপন

পাঁচে নামা সৌম্যর ইনিংসের এপিটাফের লেখকও সেই মুজিব। রানের খাতা খুলতে না দিয়েই ফেললেন এলবির ফাঁদে। মাত্র ৩২ রানে ৪ উইকেট হারিয়ে একেবারে খাদের কিনারায় চলে গেল বাংলাদেশের ইনিংস। ফিঁকে হয়ে আসে ঘরের মাঠে আফগান বধের স্বপ্ন। তাতে মনে করিয়ে দিচ্ছে দেরাদুনের সেই বিস্মৃতি।

গেল বছর দেরাদুন সফরে গিয়ে কী ভয়াবহ ফলাফল নিয়েই না দেশে ফিরেছিল বাংলাদেশ! তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টির প্রতিটি ম্যাচেই পর্যদুস্ত হয়েছিলেন সাকিব-মুশফিকরা।

রশিদ-নবীর ঘূর্ণি জাদু ও শাপুর জাদরানের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম ম্যাচে ৪৫ রানে হার। দ্বিতীয়টিতে আগে ব্যাটিংয়ে নেমেও রশিদ খান ও মোহাম্মদ নবীর দ্বিমুখি স্পিন আক্রমণে সাত বল হাতে রেখেই দ্বিতীয় হারের গ্লানিতে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। তৃতীয় ও শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর প্রাণপণ চেষ্টা করেছিলেন সত্যি কিন্তু শেষ রক্ষা হয়নি। ওই ম্যাচে বাঁধ সেধেছিল আফগানদের দুর্দান্ত ফিল্ডিং। তিন রান আউটে আফগান বধের স্বপ্নটা দূরের বাতিঘর হয়েই থাকে। এতে করে প্রথমবারের মতো রশিদ-নবীরা পেয়েছিলেন হোয়াইটওয়াশের অমৃত স্বাদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন