বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সৌদিতে হামলার পর বেড়ে গেছে তেলের দাম

সেপ্টেম্বর ১৬, ২০১৯ | ৯:৫৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের দুইটি তেল প্রক্রিয়াজাত কেন্দ্রে শনিবার (১৪ সেপ্টেম্বর) হামলার পর আন্তর্জাতিক বাজারে ৫ শতাংশ পর্যন্ত তেলের দাম বেড়ে গেছে। গত চার মাসের মধ্যে লিটার প্রতি এই দামই সর্বোচ্চ। খবর বিবিসির।

বিজ্ঞাপন

ব্রেন্ট এর অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭২ মার্কিন ডলার থেকে ১৯ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে। এছাড়াও ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটে ব্যারেল প্রতি ৬৪ মার্কিন ডলার থেকে ১৫ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের রিজার্ভ অবমুক্ত করায় তেলের বাজারে কিছুটা স্বাভাবিকতা ফিরে এসেছে। সৌদি আরবের স্বাভাবিক তেল প্রক্রিয়াজাতকরনে ফিরে যেতে আরও এক সপ্তাহ সময় লাগবে।

রাষ্ট্রায়ত্ত আরামকো কোম্পানির পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়েছে, হুতি বিদ্রোহীদের ঐ হামলায় প্রতিদিন ৬ মিলিয়ন ব্যারেল তেল প্রক্রিয়াজাত করন বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

এর আগে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন এই হামলার পেছনে ইরান কলকাঠি নেড়েছে। তারপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় জানান, এই হামলার পেছনে কারা আছে তা যুক্তরাষ্ট্র খুব ভালোভাবেই জানে। কিন্তু তারপরও হামলা যেহেতু সৌদি আরবে হয়েছে, তাই পরবর্তী পদক্ষেপ তারাই ঠিক করবে।


তবে, ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জারিফ বলেছেন, শুধুমাত্র ইরানের ঘাড়ে দোষ চাপালেই তো আর এই দুর্যোগ বন্ধ হবে না। তাই সৌদি কর্তৃপক্ষের উচিত সঠিক কারণ অনুসন্ধান করে ইয়েমেনে সঠিক পদক্ষেপ নেওয়া।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন