বিজ্ঞাপন

গণিতবিদ বিদ্যা বালান

September 16, 2019 | 11:11 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

মানব কম্পিউটার হিসেবে পরিচিত ভারতীয় গণিতবিদ শকুন্তলার বায়োপিকে অভিনয় করতে যাচ্ছেন বিদ্যা বালান। এই খবর আগেই প্রকাশিত হয়েছে। এবার প্রকাশ পেলো শকুন্তলা ছবিতে বিদ্যা বালানের ফার্স্ট লুক।

বিজ্ঞাপন

ছবিতে ছোট চুল আর লাল শাড়িতে শকুন্তলা রূপী বিদ্যা নজরে পড়ছে সবার। ‘মানব কম্পিউটার’ হিসেবে খ্যাত শকুন্তলা তার দারুণ রসবোধের জন্যও পরিচিত ছিলেন। বিদ্যা বালানের ফার্স্ট লুকে সে ব্যাপারটিও ফুটে উঠেছে।

শকুন্তলার চরিত্রে অভিনয় করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত বিদ্যা। ভারতীয় গণমাধ্যম পিটিআইকে তিনি বলেন, “আমি বড় পর্দায় ‘হিউম্যান কম্পিউটার’ শকুন্তলা দেবী চরিত্রে অভিনয় করতে পেরে অত্যন্ত আনন্দিত। তিনি সত্যই এমন একজন ছিলেন যিনি তার স্বতন্ত্র বৈশিষ্ট্য দিয়ে সাফল্যের শিখরে পৌঁছেছেন। তবে যে বিষয়টি আমাকে সত্যিই মুগ্ধ করে তা হলো, গণিত সংশ্লিষ্ট মানুষেরা সাধারনত নিরস টাইপ হন। কিন্ত শকুন্তলা দেবী ছিলেন সম্পূর্ণ ব্যতিক্রম। তিনি ছিলেন অসম্ভব রসবোধ সম্পন্ন মানুষ। আমি বিশ্বাস করি শকুন্তলার বায়োপিক সাধারন নারীদের অনুপ্রেরণা জোগাবে।’’

ছবির পরিচালক অনু মেনেন। ম্যাথ জিনিয়াস শকুন্তলা’র জীবনের গল্প নিয়ে ছবি করা প্রসঙ্গে তিনি বলেন, “আমি সবসময় শাকুন্তলা দেবীকে দেখে মুগ্ধ হয়েছি এবং অনুভব করেছি যে তাঁর একটি অবিশ্বাস্য গল্প আছে যা বলা উচিত। তিনি ছিলেন এক অসাধারণ মহিলা, যিনি নিজের সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিলেন।”

বিজ্ঞাপন

এদিকে বিদ্যার সর্বশেষ মুক্তি পাওয়া ছবি ‘মিশন মঙ্গল’ এখনও বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করে চলেছে। ছবিটিতে বিদ্যা ছাড়াও অভিনয় করেছেন অক্ষয় কুমার, তাপসি পান্নু, সোনাক্ষী সিনহা, কীর্তি কুলহারি ও নিত্যা মেনেন। ইতিমধ্যে ২০০ কোটি রুপিরও বেশি আয় করে ছবিটি স্বাধীনতা দিবসে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে সেরার জায়গা দখল করে নিয়েছে।

মিশন মঙ্গল ভারতের মার্স অরবিটার মিশনের গল্প নিয়ে নির্মিত যা মহিলা বিজ্ঞানীদের একটি দল অর্জন করেছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন