বিজ্ঞাপন

নদী পথে সাবধান

September 16, 2019 | 12:04 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সারাদিনই নদী পথে সতর্ক থাকতে বলেছে আবহাওয়া অধিদফতর। আশঙ্কা করা হচ্ছে, ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

তাই সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাসে দেখা যাচ্ছে, রংপুর, দিনাজপুর, বগুড়া, ময়মনসিংহ, পাবনা, টাঙ্গাইল এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে নামতে পারে বৃষ্টি।

বিজ্ঞাপন

কারণ হিসেবে বলা হচ্ছে, মৌসুমী অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাংশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পাশাপাশি মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়।

তবে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আবহাওয়াবিদরা বলছেন, এই মাসেই বঙ্গোপসাগরে এক ‍কিংবা দু’টি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে। তবে বৃষ্টিপাতের পরিমাণ থাকবে স্বাভাবিক।

বিজ্ঞাপন

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ বলেন, গত মাসে স্বাভাবিকের তুলনায় শতকরা ২৩ দশমিক ২ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। তবে খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিক।

আগস্টে বর্ষার মৌসুমী বায়ু কম সক্রিয় থাকায় ৫-৬, ১১-১২ ও ২২ আগস্ট দেশের পশ্চিমাঞ্চলের অনেক জায়গায় মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। এই সময়ই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল দিনাজপুরে, ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস— বলেন সামছুদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন