বিজ্ঞাপন

পুঁজিবাজার উন্নয়নে অর্থমন্ত্রীকে ৪ প্রস্তাব মির্জ্জা আজিজের

September 16, 2019 | 5:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকিং খাতে বর্তমান অবস্থা থেকে উন্নতি এবং নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয়হীনতা দূর করাসহ পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে চার প্রস্তাব দিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম। অর্থমন্ত্রী তার প্রস্তাবগুলো বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন বলেও জানিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় মির্জ্জা আজিজ এসব প্রস্তাব দেন। পরে সভা থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

আরও পড়ুন- পুঁজিবাজারে সুশাসন দেওয়ার প্রতিশ্রুতি অর্থমন্ত্রীর

মির্জ্জা আজিজ বলেন, পুঁজিবাজারে দেশি-বিদেশি ভালো কোম্পানিগুলোকে দ্রুত তালিকাভুক্ত করতে হবে। একইসঙ্গে পুঁজিবাজারের স্থিতিশীলতা আনতে সরকারের নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের যে অভাব রয়েছে, তা দূর করতে হবে। সমন্বয়ের অভাবের কারণে বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। বর্তমানে যেমন বিটিআরসি ও গ্রামীণফোনের দ্বন্দ্ব রয়েছে— এগুলো দ্রুত সমাধান করতে হবে। এই দ্বন্দ্বের কারণেও বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

বিজ্ঞাপন

ত্ত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, ঢালাওভাবে কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া ঠিক না। কারণ আইপিও অনুমোদনের সময় কোম্পানির আর্থিক প্রতিবেদনে বাস্তব চিত্র না দেখিয়ে একটি ‘রোজি পিকচার’ দেওয়া হয়। যার ফলে লেনদেনের প্রথমদিকে দাম বাড়লেও কিছুদিন পর দাম কমে যায়।

এছাড়াও ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা থেকে উত্তরণে সঠিক পদক্ষেপ নেওয়ার প্রস্তাবও অর্থমন্ত্রীকে দিয়েছেন বলে জানান মির্জ্জা আজিজ। তিনি বলেন, পুঁজিবাজারে ব্যাংক খাতের প্রভাব পড়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আয়োজিত সভায় সভাপতিত্বে করেন অর্থ সচিব আসাদুল ইসলাম। এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট অংশীজনরা সভায় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন