বিজ্ঞাপন

বিভাগীয় শহরগুলোতে ক্যানসার হাসপাতালসহ ৮ প্রকল্পের অনুমোদন

September 17, 2019 | 3:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিভাগীয় শহরগুলোতে ক্যানসার চিকিৎসাকেন্দ্র স্থাপনসহ আটটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৮ হাজার ৯৬৮ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৮ হাজার ৯৫২ কোটি ৫৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১৫ কোটি টাকা খরচ করা হবে।

বিজ্ঞাপন

প্রকল্পের পণ্য ক্রয়ে দাম নির্ধারণের ক্ষেত্রে সর্তক হওয়ার তাগিদ

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর শের-ই বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ক্যানসারের প্রার্দুভাব বেশি হওয়ায় প্রধানমন্ত্রী এ প্রকল্পটি অনুমোদনের ক্ষেত্রে কোনো প্রশ্ন উত্থাপন করেননি। ভেজাল খাবারসহ নানা কারণে ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে। একে প্রতিরোধ করা জরুরি। এ কারণে প্রতিটি বিভাগে ক্যানসার চিকিৎসাকেন্দ্র তৈরি করা হচ্ছে।’

অনুমোদিত অন্য প্রকল্পগুলোর মধ্যে ময়মনসিংহ ফুলপুর-নকলা-শেরপুর আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮৫৫ কোটি টাকা।

রাজশাহী-নওহাটা-চৌমাসিয়া সড়কের বিন্দুর মোড় হতে বিমান বন্দর হয়ে নওহাটা ব্রিজ পর্যন্ত পেভমেন্ট চার লেনে উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩২৬ কোটি টাকা।

বিজ্ঞাপন

রাজশাহী মহানগরীর উপশহর মোড় থেকে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় থেকে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১২৬ কোটি টাকা।

আশ্রয়ণ-২ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪ হাজার ৮২৬ কোটি টাকা।

জুনোসিস এবং আন্তঃসীমান্তীয় প্রাণিরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ গবেষণা প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৫০ কোটি টাকা।

স্ট্রেংদেইনিং মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন ক্যাপাবিলিটিজ অব আইএমইডি প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬৮ কোটি ৮৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

ভারতের ঝাড়খণ্ড থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর থেকে মনাকষা সীমান্ত দিয়ে ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২২৫ কোটি টাকা।

এছাড়া বিভাগীয় শহরগুলোতে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যানসার চিকিৎসাকেন্দ্র স্থাপন প্রকল্পের খরচ ধরা হয়েছে ২ হাজার ৩৮৮ কোটি টাকা।

সে সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং শিল্প ও শক্তি বিভাগের সদস্য শামীমা নার্গীস।

সারাবাংলা/জেজে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন