বিজ্ঞাপন

ডাকসুতে ছাত্রলীগের নির্বাচিতরা নিয়ম মেনেই ভর্তি হয়েছেন: সাদ্দাম

September 17, 2019 | 3:51 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে ছাত্রলীগের যে সকল নেতারা নির্বাচন করেছেন, তারা নিয়ম মেনেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন বলে দাবি করেছেন ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এমনটি দাবি করেন। তবে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না ডাকসুর ভিপি নুরুল হক নুর ও জিএস গোলাম রাব্বানী।

সাদ্দাম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

সংবাদ সম্মেলনে সাদ্দাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে যারা নির্বাচিত হয়েছেন তারা সকলেই নিয়ম অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে ঐতিহ্য রয়েছে, প্রথা রয়েছে, রীতি রয়েছে সে প্রক্রিয়া অনুসরণ করেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। যেভাবে একটি সুনির্দিষ্ট ছাত্র সংগঠনকে দায়ী করে বলা হচ্ছে, ছাত্রলীগের নেতা বলেই তাদেরকে ভর্তির সুযোগ দেওয়া হয়েছে তা ঠিক নয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা সুস্পষ্ট করে ডাকসুর পক্ষ থেকে বলতে চাই, ছাত্রলীগের কর্মী হিসেবে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হয়নি। ভর্তি হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে। এ প্রক্রিয়ায় শুধু ছাত্রলীগের নেতা-কর্মী ভর্তি হয়নি, ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন ও স্বতন্ত্র জোটের অনেক নেতাকর্মীরা ভর্তি হয়েছে। দুঃখজনক যে শুধুমাত্র একটি নির্দিষ্ট ছাত্র সংগঠন কে দায়ী করে চিহ্নিত করা হচ্ছে।

সাদ্দাম আরও বলেন, শিক্ষার্থী বিচ্ছিন্ন যারা ডাকসু নির্বাচনে প্রত্যাখ্যাত হয়েছিল, তারা এ বিষয়কে কেন্দ্র করে ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে। তাদেরকে আমরা বলব, তিন দশক পরে ঢাকা বিশ্ববিদ্যালয় আমরা গণতান্ত্রিক পরিবেশ পেয়েছি। আপনাদের হঠকারী সিদ্ধান্তের কারণে যেন পরিবেশ বিঘ্নিত না হয়।

সংবাদ সম্মেলনে গোলাম রাব্বানী উপস্থিত না থাকার বিষয়ে জানতে চাইলে সাদ্দাম হোসেন সাংবাদিকদের বলেন, ব্যক্তিগত কারণে তিনি উপস্থিত নেই।

বিজ্ঞাপন

ডাকসুর ভিপি নুরুল হক নুর গোলাম রাব্বানীর পদত্যাগ চেয়ে উপাচার্যকে চিঠি দিয়েছে এ বিষয়ে তাদের মন্তব্য কি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা নুরুল হক নুরের ব্যক্তিগত চিঠি। সে বিষয়ে আমরা কেউ জানি না। তবে গোলাম রাব্বানীর বিষয়ে তার অবস্থান জানতে চাইলে তিনি ডাকসুর ফোরামে আলোচনা করে জানাবেন বলে মন্তব্য করেন।

প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর একটি গণমাধ্যমে বেরিয়ে আসে গত ডাকসু নির্বাচনে অংশ নিতে ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হন। তফসিল ঘোষণার পর ছাত্রলীগ নেতারা উপাচার্যের সই করা চিরকুট ও অনুষদের ডিনের সহায়তায় নিয়মবহির্ভূত উপায়ে লিখিত ও মৌখিক পরীক্ষা ছাড়াই ভর্তি হন তারা। এই পরিপ্রেক্ষিতে, ছাত্রলীগের ৩৪ জন নেতার ভর্তি প্রক্রিয়ায় কোনো ধরনের অনিয়ম হয়নি বলে গত ১০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে দাবি করেন অভিযুক্ত ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম।

সারাবাংলা/কেকে/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন