বিজ্ঞাপন

মানব পাচারে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার সুপারিশ

September 17, 2019 | 10:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ভাবমূর্তি ও নিরীহ মানুষকে রক্ষায় যেসব বাংলাদেশি দালাল চক্র অবৈধ মানব পাচারের সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর ব্যবস্থা নিতে সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন)।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে যুক্তরাষ্ট্র, কানাডা, ভিয়েতনাম, ব্যাংকক, জার্মানি ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দূতাবাস থেকে বাংলাদেশি নাগরিক, বিশেষ করে জ্যেষ্ঠ নাগরিকদের জন্য ভিসা পাওয়ার বিষয়টি সহজতর করার প্রক্রিয়া অব্যাহত রাখতে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। পাশাপাশি যারা সঠিক ভিসা প্রার্থী, তারা যেন হয়রানির শিকার না হন, সেজন্যও পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাদের কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করেছে স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

এছাড়া বৈঠকে মায়নমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের অগ্রগতি ও মিয়ানমারের সর্বশেষ অবস্থান নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। থাইল্যান্ডের প্রত্যাবাসন কার্যক্রমের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম ত্বরান্বিত করারও সুপারিশ করা হয় বৈঠকে।

বিভিন্ন সময় সরকারি কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠানো হয়। এ বিষয়টি নিয়েও আলোচনা হয় বৈঠকে। বলা হয়, এ ক্ষেত্রে যেন উপযুক্ত কর্মকর্তা নির্বাচন করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়কে মন্ত্রিপরিষদ বিভাগে  বিষয়টি উত্থাপন করতে বলা হয়, যেন মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত সিদ্ধান্ত পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত রাখে।

বিদেশে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের দেশে ফেরত আনতে আন্তর্জাতিক সম্প্রদায় যেন কার্যকর ভূমিকা পালন করে, সেজন্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশও করা হয় বৈঠকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন