বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দুর্নীতিবাজদের বরদাস্ত করা হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

সেপ্টেম্বর ১৭, ২০১৯ | ১০:৫৬ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতিবাজদের বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সব জায়গায় কিন্তু দুর্নীতি কম বেশি আছে। তবে সে রাজনীতিবিদ, চাকরিজীবী কিংবা নির্বাচিত প্রতিনিধি যে-ই হউক তাকে আইনের আওতায় আসতেই হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে ইউএনওডিসি আয়োজিত 'কারাবন্দিদের জন্য ডাটাবেজ তৈরি' কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গি-সন্ত্রাসের পর মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। এখন তিনি দুর্নীতিপরায়ণ ব্যক্তিদেরকেও সতর্ক করেছেন। তিনি কোনো দুর্নীতিকে বরদাস্ত করবেন না।’

কারাগারের কর্মকর্তাদের দুর্নীতি বিষয়ে মন্ত্রী বলেন, ‘সব জায়গায় দুর্নীতি আছে। কোনো দুর্নীতিপরায়ণ ব্যক্তিদের আমরা আশ্রয় প্রশ্রয় দেবো না। মোট কথা- যেই দুর্নীতি করবে, হোক রাজনীতিবিদ, নির্বাচিত প্রতিনিধি, চাকরিজীবী কিংবা কারা কর্মকর্তা, কাউকেউ ছাড় দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এরইমধ্যে কারাগারে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি) কারাবন্দিদের বায়োমেট্রিক তথ্য সংবলিত ডাটাবেজ সফটওয়্যার প্রস্তুত করেছেন।

গত জুন মাস থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এবং গাজীপুর জেলা কারাগারের পাইলট ভিত্তিতে এটি ব্যবহার করা হচ্ছে। বন্দীদের আঙুলের ছাপ ও চোখের কর্নিয়ার ছবি সংরক্ষণ করা থাকবে। এ ডাটাবেজের মাধ্যমে কারাগারে ভুল ব্যক্তির অবস্থান সহজেও শনাক্ত করা যাবে।

ডাটাবেজ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্রিমিনাল ডাটাবেজের মাধ্যমে কারাগারে অবস্থিত প্রত্যেক বন্দির তথ্য সংরক্ষিত থাকবে। এতে কোন বন্দির কী অপরাধ, কে কখন কোথায় যাচ্ছে, কোন হাসপাতালে যাচ্ছে এ সব তথ্য সংরক্ষিত থাকবে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার এবং জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোসহ অন্যরা।

সারাবাংলা/এসএইচ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন