বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কারাগারের তথ্য সংরক্ষণে পাইলট ডাটাবেজ উদ্বোধন

সেপ্টেম্বর ১৮, ২০১৯ | ১২:৫৬ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কারাগারের বন্দি ব্যবস্থাপনা ও তথ্য সংরক্ষণ কার্যক্রম সহজ করতে কারাবন্দি ব্যবস্থাপনা বিষয়ক ডাটাবেজ তৈরির কাজ চলছে। আপাতত পাইলট প্রকল্প হিসেবে এটি ব্যবহার করা হবে। মঙ্গলবার (১৭ সেপেটেম্বর) সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে এই পাইলট ডাটাবেজের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বিজ্ঞাপন

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আর্থিক সহযোগিতায় জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি) বাংলাদেশের কারাগারের বন্দি ব্যবস্থাপনা ও তথ্য সংরক্ষণ কার্যক্রম সহজ করার লক্ষ্যে ডাটাবেজটি তৈরি করেছে। এই ডাটাবেজে বন্দিদের আঙ্গুলের ছাপ ও চোখের কর্নিয়ার ছবি সংরক্ষণ করা থাকবে। ফলে এর মাধ্যমে কারাগারে ভুল ব্যক্তির অবস্থান সহজে সনাক্ত করা যাবে ও জালিয়াতির মাধ্যমে কারাগার থেকে মুক্ত হওয়ায় মত ঘটনা রোধ করা সম্ভব হবে।

এই ডাটাবেজ সঠিকভাবে ব্যবহার করলে কারাকর্মীদের সার্বিক দক্ষতা বৃদ্ধি পাবে ও বন্দি ব্যবস্থাপনা সংক্রান্ত ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে বলে আশা প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। দেশের সব কারাগারে এই পদ্ধতি চালুর ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, ‘ইউএনওডিসির পাইলট প্রজেক্ট শেষে আমরা এর কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য সরকারের রাজস্ব তহবিল থেকে প্রকল্প হাতে নেব।’

অনুষ্ঠানে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, ‘বাংলাদেশ সরকারের সমর্থনে জাতিসংঘ এই দেশে তার সম্মিলিত দক্ষতা-সহযোগিতা নিয়ে এসেছে। অপরাধের বিচার সংস্কারের জন্য জাতীয় নীতি ও আইনি কাঠামোর উন্নয়ন ও বাস্তবায়নের জন্য এই সহযোগিতা জরুরি। ম্যান্ডেট অনুসারে জেল সংস্কারসহ আইনের শাসন ও সুশাসন জোরদার করতে জাতিসংঘ বাংলাদেশকে বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতা করে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, ডাটাবেজটি গত জুন মাস থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ ও গাজীপুর জেলা কারাগারে পাইলট প্রকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে। এক্ষেত্রে তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে শুধুমাত্র প্রকল্প থেকে সরবরাহ করা কম্পিউটারে ডাটাবেজ সফটওয়্যারটি ব্যবহার করা যায়। এর মাধ্যমে কারাকর্মীরা বন্দি ব্যবস্থাপনা সংক্রান্ত তাদের দৈনন্দিন কার্যক্রম হিসাব করেন। নতুন বন্দি ভর্তি, আদালতে বন্দি পাঠানো, বন্দি স্থানান্তর, বন্দি মুক্তি ও সাজা মওকুফসহ কারাগারের প্রায় সব কার্যক্রম এই ডাটাবেজের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব।

পাইলট প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারও উপস্থিতি ছিলেন।

সারাবালা/জেআইএল/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন