বিজ্ঞাপন

আরও দৃঢ় হবে বাংলাদেশ-সার্বিয়া সম্পর্ক

September 18, 2019 | 2:39 am

সারাবাংলা ডেস্ক

সার্বিয়ার জ্যেষ্ঠ উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আইভিকা ড্যাসিকের সঙ্গে দেখা করেছেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। এসময় সার্বিয়া ও বাংলাদেশের মধ্যকার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে কীভাবে আরো শক্তিশালী করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে এই আলোচনা হয়।

আলোচনায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের সম্পর্ক উন্নয়নে রাজনৈতিক সংলাপ এবং উভয় দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি দু’দেশের ঐতিহাসিক বন্ধুত্বের উপর ভিত্তি করে সামগ্রিক দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার বিষয়ে তার আগ্রহের কথা জানান।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের সঙ্গে সাবেক যুগোস্লাভিয়ার রাষ্ট্রপতি মার্শাল জোসেফ টিটোর ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথাও স্মরণ করেন তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আবদুস সোবহান সিকদার ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সার্বিয়া ও আলবেনিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত।

সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শেষে রাষ্ট্রদূত বেলগ্রেডে বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি বিষয়ক সেমিনারে যোগ দেন। রোমের বাংলাদেশ দূতাবাস ও সার্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে গত ১৩ সেপ্টেম্বর এ সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশের উন্নয়ন চিত্র, বিদ্যমান বিনিয়োগ বান্ধব পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র, বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ-সুবিধা, বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্র ইত্যাদি নিয়ে এই সেমিনারে আলোচনা করা হয়।

আব্দুস সোবহান সিকদারের সভাপতিত্বে ওিই সেমিনারে সার্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া অনুবিভাগের কর্মকর্তা এবং চেম্বার অব কমার্সের নেতারাসহ প্রায় ৩০ জন সার্বিয়ান ব্যবসায়ী অংশ নেন।

বিজ্ঞাপন

সেমিনারে দু’জন সার্বিয়ান ব্যবসায়ী বাংলাদেশে তাদের ব্যবসার অভিজ্ঞতা তুলে ধরেন এবং উপস্থিত অন্যদেরকেও বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসায় উৎসাহ দেন।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন