বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন রোববার

February 10, 2018 | 1:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট 

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার ইতালি এবং একই সঙ্গে পোপ ফ্রান্সিস-এর আমন্ত্রণে সরকারি সফরে ভ্যাটিকান যাবেন। সফরে বিনিয়োগ এবং অংশীদারিত্বমূলক সহযোগিতার উপর বিশেষ গুরুত্ব দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৫ ফেব্রুয়ারি ঢাকায় ফিরবেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গণমাধ্যমকর্মীদের জানান, কৃষি সংক্রান্ত আন্তর্জাতিক উন্নয়ন তহবিল (ইফাদ) এর ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে সংস্থাটির প্রেসিডেন্ট জিলবার্ট এফ হনবোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি ৪১ তম ইফাদের গভর্নিং কাউন্সিল সভা’র উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। অন্যদিকে, ভ্যাটিকান সফরকালে প্রধানমন্ত্রী পোপ ফ্রান্সিস এর সাথে সাক্ষাৎ করবেন।

আবুল হাসান মাহমুদ আলী জানান, ইফাদের সভায় প্রধানমন্ত্রী তার মূল প্রবন্ধে কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জন ও সাফল্যের কথা তুলে ধরবেন। গ্রামীণ যুব শক্তির উন্নয়নে সরকারের নেয়া নানা পদক্ষেপ, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে বিনিয়োগের গুরুত্ব এবং পল্লী জনগণের ক্ষমতায়নে স্থানীয় সরকারের ভূমিকার বিষয়েও প্রধানমন্ত্রী আলোকপাত করবেন। জাতীয় পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনায় কৃষিকে সর্বাধিক গুরুত্ব দেয়ার পাশাপাশি এ সংশ্লিষ্ট টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ বাস্তবায়নে আমাদের আন্তরিক প্রচেষ্টার বিষয়টিও প্রধানমন্ত্রীর বক্তব্যে প্রতিফলিত হবে।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, বিগত প্রায় ৩০ বছর ইফাদ বাংলাদেশের পল্লী জনগণের ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা উন্নয়নে সরকারের সাথে অংশীদারিত্বমূলক সহযোগিতার ভিত্তিতে নানামুখী প্রকল্প ও কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। প্রতিষ্ঠার পর ইফাদের সর্বপ্রথম প্রকল্পটি ছিল বাংলাদেশে, যা ১৯৭৮ সালে নেয়া হয়। সংস্থাটি এ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচিতে প্রায় ৭৮২ মিলিয়ন ডলারের অনুদান এবং স্বল্পসুদ ও সহজশর্তে ঋণ দিয়েছে। এর ফলে ৪ কোটিরও অধিক জনগোষ্ঠী উপকৃত হয়েছে। আসন্ন ইফাদের গভর্নিং কাউন্সিল সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণ এবং মূল বক্তব্য উপস্থাপনের মধ্য দিয়ে সংস্থাটির সাথে বাংলাদেশের অংশীদারিত্বমূলক সম্পর্ক আরো জোরদার ও মজবুত হবে।

সারাবাংলা/জেআইএল/টিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন