রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মেঘ-সূর্যের লুকোচুরি শেষে বৃষ্টির সম্ভাবনা

সেপ্টেম্বর ১৮, ২০১৯ | ১০:৫৮ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শরত বললেই শাদা মেঘ আর রোদ ঝলমলে যে দিনের ছবি কল্পনায় ভেসে উঠে আজকের দিনটিও সেরকম। আকাশে কিছু নিরুদ্দেশ মেঘ আর শহরজুড়ে টলোমলো রোদ। ঢাকায় তাপমাত্রা কিছুটা বেশি মনে হলেও রাজধানীর আশেপাশের অঞ্চলে আজ দিনের তাপমাত্রা না শীত না উষ্ণ অবস্থায় রয়েছে। তবে এই রোদ ঝলমলে দিনের অবসান হতে পারে কালই। কারণ কাল থেকে টানা তিন দিনের বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, বুধবার (১৮ সেপ্টেম্বর) বৃষ্টির কোনো সম্ভাবনা না থাকলেও বৃহস্পতি থেকে রোববার পর্যন্ত তিনদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে। এছাড়া আকাশ বেশিরভাগ সময়ই থাকবে মেঘাচ্ছন্ন। ঢাকার বাইরে দেশের কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হতে পারে। তবে আজ উত্তরাঞ্চলের কয়েকটি জেলা বাদে সারা দেশের পরিবেশেই কিছুটা শুষ্কভাব বিরাজ করবে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের উপর মোটামুটি সক্রিয় ও অন্যত্র কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

দেশের কয়েকটি অঞ্চলে অব্যাহত তাপ প্রবাহ আগামীকাল থেকে কমতে পারে। ফলে আগামী তিনদিন বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রংপুর বিভাগের সৈয়দপুরে সবচেয়ে বেশি ১৮৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বুধবারও এই বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

রংপুর, বগুড়া এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১ মিনিটে এবং বৃহস্পতিবার ঢাকায় সূর্যোদয় সকাল ৫ টা ৪৬ মিনিটে।

সারাবাংলা/টিএস/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন