বিজ্ঞাপন

ট্রাম্পের জন্য আলোচনার দরজা খোলা: তালেবান

September 18, 2019 | 11:05 am

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান নিয়ে বাতিল হওয়া শান্তি আলোচনার দরজা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য খোলা রয়েছে বলে জানিয়েছেন তালেবানের এক মুখপাত্র। তালেবানের মতে, ট্রাম্প চাইলে ভবিষ্যতে এই আলোচনা আবারও শুরু হতে পারে।

বিজ্ঞাপন

বিবিসির সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র ও প্রধান মধ্যস্থতাকারী শের মোহাম্মদ আব্বাস স্টেনিকাজি একথা জানান। আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে আলোচনাই একমাত্র পথ বলেও এসময় মনে করিয়ে দেন তিনি।

আফগানিস্তানে ১৮ বছর ধরে চলমান সহিংসতা বন্ধে সম্প্রতি সম্মত হয় তালেবান ও মার্কিন পক্ষ। চলতি মাসের শুরুতে ৮ সেপ্টেম্বর এই আলোচনা হওয়ারও কথা ছিল। আর তাই ক্যাম্প ডেভিডে আমন্ত্রণ জানানো হয়েছিল আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি ও তালেবান নেতাদের। কিন্তু গত ৬ সেপ্টেম্বর আফগানিস্তানে তালেবানের হামলায় মার্কিন সৈন্যসহ ১১ জনের মৃত্যু হলে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আলোচনা থেকে সরে দাঁড়ান।

বিজ্ঞাপন

ট্রাম্পের মতে, আলোচনার সময় অস্ত্র-বিরতি পালন করতে ব্যর্থ হলে শান্তি আলোচনার সক্ষমতা তালেবানের নেই। তাই শান্তি আলোচনা মৃত।

শের মোহাম্মদ আব্বাস এ বিষয়ে বলেন, তারা (মার্কিন ও ন্যাটো) হাজার হাজার তালেবান হত্যা করেছে। তাদের একজন সৈন্য মারা গেলে বিষয়টি এই নয় যে তারা প্রতিক্রিয়া দেখাবে। আমাদের পক্ষ থেকে আলোচনার দরজা খোলা। আশা করব তারাও বিষয়টি পুনর্বিবেচনা করবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন