বিজ্ঞাপন

রোনালদোকে রাগাতে ভয় পান সিমিওনে

September 18, 2019 | 1:38 pm

স্পোর্টস ডেস্ক

ক্রিস্টিয়ানো রোনালদো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সব থেকে সফল ফুটবলার। একমাত্র রিয়াল মাদ্রিদ কিংবদন্তি ফুটবলার গেন্তো জিতেছেন রোনালদোর থেকে বেশি চ্যাম্পিয়নস লিগ কিংবা ইউরোপিয়ান কাপ। গেন্তো ১৯৫৬ থেকে ১৯৬৬ পর্যন্ত ছয়টি শিরোপা জিতেছেন, অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেড এবং রিয়াল মাদ্রিদের হয়ে মোট পাঁচটি শিরোপা জিতেছেন রোনালদো। তবে ব্যক্তিগত অর্জনে অন্য সবাইকে ছাড়িয়ে গেছেন রোনালদো।

বিজ্ঞাপন

গেল মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব-১৬ তে জুভেন্টার মুখোমুখি হয় অ্যাতলেটিকো মাদ্রিদের। আর প্রথম লেগে ভিসেন্টে ক্যালদেরনে জুভেদের আতিথ্য দেয় লা রোজাব্ল্যাঙ্কোরা। সে ম্যাচের আগেই রোনালদোকে কটূক্তি করে কথা বলেন অ্যাতলেটিকোর কোচ ডিয়েগো সিমিওনে। আর অ্যাতলেটিকোর সমর্থকরাও নানান ভঙ্গিতে অপমান করে রোনালদোকে।

প্রথম লেগে জুভেরা অবশ্য অ্যাতলেটিকোর কাছে হেরে বসে ২-০ ব্যবধানে। ম্যাচ শেষে অ্যাতলেটিকোর সমর্থকরা বেশ চড়াও হয়েছিল রোনালদোর ওপর। আর রোনালদো সেবার অ্যাতলেটিকোর সমর্থকদের উদ্দেশ্যে দেখিয়েছিলেন পাঁচ আঙুল। রোনালদো তাদের উদ্দেশ্য করে বলছিলেন, ‘আমার পাঁচটি চ্যাম্পিয়নস লিগ আছে, তোমাদের দলের কয়টা আছে?’ প্রথম লেগে হেরে রাউন্ড অব-৮’এ ওঠাটা বেশ দুষ্কর হয়ে গিয়েছিল তুরিনের বুড়িদের জন্য।

বিজ্ঞাপন

রোনালদো অবশ্য জানিয়েছিলেন এখনও একটি ম্যাচ বাকি আছে। সেই ম্যাচ জিতেই পরের রাউন্ডে নিজেদের নাম লেখাতে চায় জুভেন্টাস। অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে রোনালদোর অমানসিক এক পারফরম্যান্সে ৩-০ গোলে ম্যাচ জিতে নেয় জুভেন্টাস। আর পরের রাউন্ডেও উৎরে যায় তারা।

রিয়াল মাদ্রিদে থাকাকালীনও অ্যাতলেটিকো কোচ ডিয়েগো সিমিওনে রোনালদোকে কটূক্তি করে নানান সময়ে নানান কথা বলেছেন। তবে রোনালদো জবাব দিয়েছেন মাঠেই। এবার তাই তো রোনালদোকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চাইলেন না সিমিওনে। জুভেন্টাসের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে রোনালদোকে প্রশংসায় ভাসালেন সিমিওনে।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে সিমিওনে বলেছেন, ‘রোনালদো একজন গোল মেশিন। আমরা সবাই জানি ডি বক্সের মধ্যে কি হতে যাচ্ছে। আমরা চেষ্টা করি রোনালদোকে আটকানোর কিন্তু ওর মতো একজনকে আটকানো অসম্ভব এক কাজ।’

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। আর এ নিয়ে সিমিওনে বলেন, ‘ওর গোল ক্ষুধা এক অন্য পর্যায়ের। ডি বক্সের মধ্যে ওর শ্যুটিং, ওর হেড করার ক্ষমতা আর ডি বক্সের মধ্যে জায়গা করে নেওয়াটা অনন্য।’

রোনালদোকে আটকানোর জন্য প্রতিপক্ষ কোচেরা কম চেষ্টা চালায়নি। তবে বার বারই ব্যর্থ। আর সিমিওনে এই সম্পর্কে বললেন, ‘আসলে ওকে আটকানোটা সম্ভব না। আমরা অনেক চেষ্টা করেছি ওকে আটকানোর। কয়েকবার আমরা চেষ্টা করে সফল হয়েছি তবে বেশিরভাগ সময়ই ওর সাথে পেরে ওঠা যায় না।’

চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ১৬২টি ম্যাচ খেলেছেন রোনালদো। আর সর্বোচ্চ ১২৬ গোলের মালিকও তিনি। কেবল গোল সংখ্যাতেই নয়, এসিস্টদাতাদের তালিকাতেও রোনালদো আছেন সবার শীর্ষে। ৩৮টি এসিস্ট করে সবার ওপরেই আছেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ হ্যাটট্রিককারীও রোনালদোই। মোট সাতটি হ্যাটট্রিক আছে রোনালদোর নামের পাশে, সেই সাথে আছে ২৭বার এক ম্যাচে দুই গোল করার রেকর্ডও।

চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্ব গোল করার জন্য রোনালদোর সব থেকে প্রিয় মঞ্চ। চ্যাম্পিয়নস লিগে নিজের করা গোলের অর্ধেকের বেশি গোল করেছেন নক আউট পর্বেই। ১২৬ গোলের মধ্যে ৬১টি গোল করেছেন গ্রুপ পর্বে, রাউন্ড অব-১৬’তে করেছেন ২৩টি গোল, কোয়ার্টার ফাইনালে করেছেন ২৫ গোল, সেমি ফাইনালে আছে ১৩ গোল। আর এখন পর্যন্ত খেলা ফাইনাল গুলোতে করেছেন ৪টি গোল।

বিজ্ঞাপন

‘ক্রিস্টিয়ানো রোনালদো চ্যাম্পিয়নস লিগের রাজা’ কথাটি বলে থাকেন ফুটবল প্রেমীরা। আর এই তকমা রোনালদোকে দেওয়া হলে তার পরিসংখ্যানই প্রমাণ করে হ্যা তারা কেউ অবাস্তব কিছু বলেনি।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন