বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পিএসএলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ক্ষতি পঁচিশ কোটি

সেপ্টেম্বর ১৮, ২০১৯ | ২:৩৮ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ ক্রিকেট বিশ্বে জনপ্রিয়তার তুঙ্গে। আর তাই ক্রিকেট খেলুড়ে প্রায় সব দেশই আয়োজন করছে নিজেদের ফ্রাইঞ্চাইজি ভিত্তিক লিগ। শুরুটা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল দিয়ে। একে একে সব দেশেই বসেছে এই টি-টোয়েন্টি লিগ। সব দেশের ক্রিকেট বোর্ডই এই লিগ থেকে মুনাফা করছে প্রতি বছরই। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড এসব কিছু থেকে একেবারেই ভিন্ন। বছরের পর বছর ভর্তুকি গুণে যাচ্ছে পিসিবি।

ফ্রাঞ্চাইজি ভিত্তিক লিগ থেকে গত দুই বছরের পাকিস্তান ক্রিকেট বোর্ড মুখ দেখেনি কোনো লাভের। বরংচ নিজেদের বোর্ড থেকে উল্টো গুণতে হচ্ছে ভর্তুকি। গেল দুই মৌসুমের পিএসএলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের গুণতে হয়েছে প্রায় ২৪৮.৬১৫ মিলিয়ন পাকিস্তানি রুপি। অর্থাৎ ২৪ কোটি ৮৬ লাখ রুপি। টাকার হিসেবে যা দাঁড়ায় ৬ কোটি ৭২ লাখ।

ফ্রাঞ্চাইজিদের নির্দিষ্ট সময়ে অর্থ প্রদান না করায় এই ক্ষতির সম্মুখীন হচ্ছে পিসিবি। প্রথম দুই আসরের ফ্রাঞ্চাইজিরা সঠিক অর্থ প্রদান না করায়। সেই সাথে পরবর্তীতে বাকি থাকা অর্থও প্রদান করেনি পিসিবিকে। আর এসব কারণেই ক্ষতির সম্মুখীন হচ্ছে পিসিবি।

বিজ্ঞাপন

অন্যদিকে ২০১৮ সালে অনুষ্ঠিত আইপিএল থেকে ভারতীয় ক্রিকেটে বোর্ডের অর্থ উপার্জনের লক্ষ্যমাত্রা ছিল ২হাজার কোটি রুপি। আর বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের চতুর্থ আসর থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি উপার্জন করেছিল প্রায় ২৫কোটি টাকা।

প্রত্যেকটি ক্রিকেট বোর্ড যেখানে ফ্রাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট বোর্ড থেকে লাভের মুখ দেখছে সেখানে পাকিস্তান দেখছে লোকসান।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন