বিজ্ঞাপন

তেল স্থাপনায় হামলা থেকে থেকে সৌদির শিক্ষা নেওয়া উচিত: রুহানি

September 18, 2019 | 5:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলা ইয়েমেনের পক্ষ থেকে সতর্কবার্তা বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি মনে করেন, এ হামলা থেকে সৌদি আরবের শিক্ষা নেওয়া উচিত।

বিজ্ঞাপন

বুধবার (১৮ সেপ্টেম্বর) ইরানের পার্লামেন্টের এক অধিবেশনে এসব মন্তব্য করেন তিনি।

হাসান রুহানি ইরানের পার্লামেন্টের এক অধিবেশনে বলেন, সৌদিকে এই হামলার পর ইয়েমেন ইস্যুতে সতর্ক হতে হবে।

তিনি আরও বলেন, ইয়েমেনিরা কোনো হাসপাতাল, স্কুল কিংবা দোকানে হামলা করেনি; যেমনটা সৌদি আরব ইয়েমেনে  দেশে করা হয়েছে। তাহলে সৌদির এত হতাশ হওয়ার কী আছে? শিল্পনগরীতে হামলা করেছে তারা। এটা সৌদির জন্য সতর্কবার্তা। এই বার্তা থেকে সৌদির শিক্ষা নেওয়া উচিত।

বিজ্ঞাপন

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুটি বৃহৎ তেল স্থাপনায় হামলা চালানো হয়। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা হামলায় দায় স্বীকার করলেও যুক্তরাষ্ট্রের দাবি এই হামলার পিছনে ইরানের দায় রয়েছে।

দীর্ঘদিন ধরেই ইয়েমেনে বিমান হামলা চালিয়ে আসছে সৌদিজোট। প্রায় প্রতিদিনই ঘটছে মৃত্যুর ঘটনা। এসবের মাঝেই গত শনিবার সৌদি আরবের দুটি গুরুত্বপূর্ণ তেল স্থাপনা আবকাইব ও কুরাইশে হামলা করে দশটি ড্রোন। এই হামলার পর সৌদির মোট তেল উৎপাদনের ৫০ শতাংশ কমে যায়। ফলে আন্তর্জাতিক বাজারেও বৃদ্ধি পায় তেলের মূল্য।

হামলার পেছনে কারা রয়েছে, সেটা নিয়ে যুক্তরাষ্ট্র ও সৌদির পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। ট্রাম্প ইরানের দিকে ইঙ্গিত করলেও সৌদির এনার্জি মন্ত্রণালয়ের মন্ত্রি প্রিন্স আবদুল আজিজ বিন সালমান গতকাল জানিয়েছিলেন, রিয়াদ এখনো এই হামলার পেছনে কারা জড়িত সেটা জানতে পারেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন