বিজ্ঞাপন

ডেঙ্গু: ঢাকায় চিকিৎসাধীন ৯২৭, ঢাকার বাইরে ১,৪৩৩

September 18, 2019 | 5:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫৩৬ জন নতুন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এই ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ১৭৫ জন ও ঢাকার বাইরে ৩৬১ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৯২৭ জন রোগী। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৪৩৩ জন।

বিজ্ঞাপন

এ বছর ডেঙ্গুর প্রকোপ বাড়ার পর জুলাই থেকে এ পর্যন্ত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার দ্বিতীয় সর্বনিম্ম সংখ্যা। এর আগে ১৪ সেপ্টেম্বর ৫২৭ জন রোগী ভর্তি হয়েছিল সারাদেশে। ঢাকার বাইরের রোগী সংখ্যা কমে আসলে এই সংখ্যা আরও কমে যাবে বলে আশা করছেন স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ডা. আয়শা আক্তার সারাবাংলাকে বলেন, ‘২২ জুলাই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ৫৪২ জন। এরপরে এই সংখ্যা উর্ধ্বমুখী থাকে। তবে ১৪ সেপ্টেম্বর ৫২৭ জন এবং ১৮ সেপ্টেম্বর ৫৩৬ জন রোগী ভর্তি হওয়া জুলাই মাসের পরে সবচাইতে কম।’

তিনি আরও বলেন, ‘এখনো ঢাকার বাইরে রোগীর সংখ্যা তুলনামূলকভাবে বেশি। বর্তমান পরিস্থিতিতে তাই আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে চলে এসেছে বলতে পারছি না। আমাদের লক্ষ্য রোগীর সংখ্যা আরও কমিয়ে আনা আর তাই আমরা বর্তমান পরিস্থিতিকে বলতে পারি নিয়ন্ত্রণের পথে কিন্তু পুরোপুরি নিয়ন্ত্রণে নয়। ঢাকার বাইরের রোগীর সংখ্যা আরও কমে আসতে থাকলে আমরা ডেঙ্গু পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আসছে বলতে পারবো।’

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য থেকে জানা যায়, এ বছর এখন পর্যন্ত ৮২ হাজার ৯৯০ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। এদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছে ৮০ হাজার ৪২৭ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন দুই হাজার ৩৬০ জন রোগী।

চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০৩ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১১৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৬৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৪৭ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ২৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৭ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২২ জন ভর্তি হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১০ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১০ জন, বিজিবি হাসপাতালে ১ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৭ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯ জন রোগী ভর্তি হয়েছে।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩৯ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৮৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭ জন ও খুলনা বিভাগে ১৫১ জন, রংপুর বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ২২ জন, বরিশাল বিভাগে ৪৮ জন, সিলেট বিভাগে ৫ জন, ময়মনসিংহ বিভাগে ৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন