শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ইং , ৩ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জাপানের কাছে বিধ্বস্ত মারিয়ারা

সেপ্টেম্বর ১৮, ২০১৯ | ৫:৫২ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

এএফসি কাপ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে প্রথম মাচে স্বাগতিক থাইল্যান্ডের কাছে লড়াই করে হেরেছিল বাংলাদেশ। বিশ্বকাপের টিকিট পাওয়ার আশা জিইয়ে রাখতে দ্বিতীয় ম্যাচ ছিল বাঁচা-মরার। তবে সেই আশা যে অবিশ্বাস্য বা প্রায় অসম্ভব সেটা অনুমেয় ছিল। মাঠে সেটাই হলো। জাপানের বিপক্ষে কোনো কিছুতেই যেন পেরে ওঠেনি মারিয়া-আঁখিরা।

বিজ্ঞাপন

থাইল্যান্ডের চোনবুড়ি স্টেডিয়ামে জাপানের বিপক্ষে বাংলাদেশ বিধ্বস্ত হয়েছে ৯-০ ব্যবধানে। বলতে গেলে ধরাশায়ী হতে হয়েছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের।

এর আগে টুর্নামেন্টের প্রথম ম্যাচে স্বাগতিক থাইল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসে শক্তিশালী জাপানের কাছে স্রেফ উড়ে গেছে লাল-সবুজরা।

এরকম বড় টুর্নামেন্টের আগে কঠিন প্রতিপক্ষের সঙ্গে প্রস্তুতি ম্যাচ না খেলার অনভিজ্ঞতা বারবার ফুটে উঠেছে কিশোরীদের খেলায়। দেশে নারী ফুটবলে শুধু আবাসিক ক্যাম্পের প্রস্তুতিই যে যথেষ্ট না সেটার প্রমাণও মিললো হাতেনাতে।

বিজ্ঞাপন

চূড়ান্ত পর্বের এই ভরাডুবি গত বছরেও হয়েছিল। তবে এতো খারাপ অবস্থা নিয়ে টুর্নামেন্টে যায়নি মারিয়ারা। এর আগে টুর্নামেন্টের প্রাথমিক ও দ্বিতীয় রাউন্ডে এই অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েই চূড়ান্ত পর্বে নাম লিখিয়েছিল মেয়েরা।

মাঝে প্রস্তুতি ম্যাচের সঙ্গে ইউরোপে প্রস্তুতি ক্যাম্পের কথা উঠলেও ঘাটতি বাজেটের কারণে নেয়া হয়নি মেয়েদের। যেখানে এশিয়ার সেরা ৮ দলের এ আসরের বাকি ৭ দলই ইউরোপ কিংবা আমেরিকায় লম্বা সময় অনুশীলন ও ভালো দলের সাথে প্রস্তুতি ম্যাচ খেলেছে।

যার ফল দিতে হচ্ছে বড় টুর্নামেন্টের আসরে। বাংলাদেশের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ সেপ্টেম্বরে, একই ভেন্যুতে।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন