বিজ্ঞাপন

‘জাপানের তথ্যপ্রযুক্তি খাতে দেশের দক্ষ জনশক্তির চাহিদা বাড়ছে’

September 18, 2019 | 9:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ৫০ জন তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে তিন মাসের প্রশিক্ষণ দেবে জাপানের ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট। এ উপলক্ষে বাংলাদেশ দূতাবাস, টোকিও বুধবার (১৮ সেপ্টেম্বর) দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে প্রশিক্ষণার্থীদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, বাংলাদেশের আইসিটি বিভাগের যুগ্মসচিব মো. খায়রুল আমিন এবং ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকি, প্রশিক্ষণার্থীগণ এবং দূতাবাসের কর্মকর্তারা।

রাষ্ট্রদূত তার স্বাগত বক্তব্যে বলেন, দূতাবাসের সঠিক উদ্যোগ ও ব্যবস্থাপনার কারণে জাপানের তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের দক্ষ জনশক্তির চাহিদা দিন দিন বাড়ছে। গত জানুয়ারি মাসে টোকিতে বাংলাদেশ দূতাবাস ও ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট যৌথভাবে জাপানে বাংলাদেশের তথ্য -প্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটে একটি সেমিনার আয়োজন করে। যেখানে জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি অংশ নেন। সেমিনারে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা তুলে ধরা হয়। এর ফলে জাপানি তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে ব্যপক সাড়া পড়ে। সেই ধারাবাহিকতায় এ বছর জুনে ঢাকায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।’

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত আরও বলেন, সমঝোতা স্মারকটির মূল প্রতিপাদ্য ছিল ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ার, গ্রাজুয়েট ও প্রফেশনালদের প্রশিক্ষণ প্রদান করা। যাতে তারা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত সম্পর্কে জাপানি ব্যবসায়ীদের অবহিত এবং বিনিয়োগে সহায়তা করতে পারবেন। এছাড়া প্রশিক্ষণ পাওয়া শিক্ষার্থীরা অনেকে জাপানেই চাকরির সুযোগ পাবেন এবং অন্যরা জাপানের শিক্ষা ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস, টোকিও গত ২০১৭ সালে জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)র সঙ্গে অনুরূপ একটি উদ্যোগ নিয়েছিল। যা ‘মিয়াজাকি মডেল’ নামে পরিচিত। মডেলটির মাধ্যমে জাইকা বাংলাদেশে তথ্য-প্রযুক্তিতে দক্ষ কর্মীদের বাংলাদেশেই প্রশিক্ষণ দেবে এবং পরে পরবর্তীতে জাপানে নিয়োগের ব্যবস্থা করছে।
ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট হিদেকি কিওয়াকি বলেন, ‘তাদের লক্ষ্য বাংলাদেশে আইটি ব্যবসার কেন্দ্র হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করা এবং বাংলাদেশকে ‘বিগ ডাটা’, এআই, রোবটিক্স ইত্যাদি প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সহায়তা করা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন