বিজ্ঞাপন

খেলাঘর জাতীয় সম্মেলন ২০ ও ২১ সেপ্টেম্বর

September 19, 2019 | 3:05 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কেন্দ্রীয় খেলাঘর আসরের আয়োজনে খেলাঘর জাতীয় সম্মেলন ২০ ও ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ২০১৯ সালের জাতীয় সম্মেলনের স্লোগান ‘এই দেশটাকে ভালোবেসে এসো, শান্তি সুখের দ্বার খুলি, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’। তবে শিশু হত্যা, নির্যাতনসহ শিশুদের জন্য সামাজিক প্রতিকূল পরিবেশের কারণে এবার অনাড়ম্বরপূর্ণ জাতীয় সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় খেলাঘর আসর।
বুধবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।
সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় খেলাঘর সংগঠকরা বলেন, ১৯৫২ সালের ২ মে যাত্রা শুরু করা এই সংগঠনের বিস্তৃতি আজ দেশজুড়ে। শিশু অধিকার রক্ষা, শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ, বিজ্ঞান ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা, দেশপ্রেম তথা তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে জন্মলগ্ন থেকেই কাজ করে যাচ্ছে খেলাঘর। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ি প্রতি দুই বছর পর পর সম্মেলন আয়োজন হয়। তারই ধারাবাহিকতায় এবারেও জাতীয় সম্মেলনের আয়োজিত হচ্ছে। এতে জেলা, আঞ্চলিক, মহানগর সহ শাখা আসরের প্রতিনিধিরা অংশ নেবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সাম্প্রতিক সময়ে সার্বিক পরিবেশ শিশুদের প্রতিকূলে। শিশু হত্যা, ধর্ষণ, বাল্য বিবাহ পাল্লা দিয়ে বাড়ছে। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের যৌন হয়রানির ঘটনা সবচেয়ে বেশি উদ্বেগের। এই প্রেক্ষাপটে কেন্দ্রীয় খেলাঘর আসর সিদ্ধান্ত নিয়েছে অনাড়ম্বরপূর্ণ জাতীয় সম্মেলন আয়োজনের। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, প্রথম দিন (২০ সেপ্টেম্বর) শিশু একাডেমি থেকে সম্মেলনের উদ্বোধন করবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান।
দ্বিতীয় দিন (২১ সেপ্টেম্বর) বিকেল ৫টায় সমাপনী অনুষ্ঠান। সমাপনী আয়োজনের প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বিশেষ অতিথি থাকবেন কালের কণ্ঠের সম্পাদক এবং লেখক ইমদাদুল হক মিলন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ, কবি হাবীবুল্লাহ সিরাজীসহ আরও অনেকে। সন্ধ্যায় শিশু কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলন শেষ হবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় খেলাঘর আসরের সভাপতিমন্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) সাহাবুল ইসলাম বাবু, সাবেক সাধারণ সম্পাদক প্রণয় সাহা, আব্দুল মতিন ভূঁইয়া, প্রেসিডিয়াম সদস্য ও শিক্ষাবীদ নিরঞ্জন অধিকারীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন