বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জন্মশহরে আইয়ুব বাচ্চুর স্মৃতি ধরে রাখবে ‘রূপালী গিটার’

সেপ্টেম্বর ১৯, ২০১৯ | ৪:২১ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ‘আর বেশি কাঁদালে উড়াল দেব আকাশে’- শ্রোতার হৃদয়ে ঝড় তোলা এই গানের মতো করেই গত বছরের অক্টোবরে আকাশে উড়াল দেন রূপালী গিটারের জাদুকর আইয়ুব বাচ্চু। জন্মশহর চট্টগ্রামের মাটিতে শুয়ে আছেন এই ব্যান্ডতারকা। বাচ্চুর স্মৃতি জন্মশহরের মানুষের কাছে জাগরূক রাখতে চট্টগ্রাম সিটি করপোরেশন স্থাপন করেছে তার রূপালী গিটারের ভাস্কর্য। বুধবার (১৮ সেপ্টেম্বর) আলো ঝলমলে সন্ধ্যায় নগরীর প্রবর্তক মোড়ে পর্দা উঠেছে এই রূপালী গিটারের ভাস্কর্যের। চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন এর উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

তবে উদ্বোধনের আগে বিকেল থেকেই রূপালী গিটার আর বর্ণিল ফোয়ারার আশপাশজুড়ে শুরু হয় বাচ্চু ভক্তদের ভিড়। গিটারের সঙ্গে সেলফি, বাচ্চুর গান গেয়ে হইহুল্লোড় আর এর মাঝেই কেউ কেউ রূপালী গিটারের দেখে তাকিয়ে খুঁজে ফিরেছে প্রিয় শিল্পীর স্মৃতি। উদ্বোধনের পর চলে আতশবাজির খেলাও।

উদ্বোধনী বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর স্মৃতি রক্ষায় এইর রূপালী গিটারসমেত ফোয়ারাটি তৈরি করা হয়েছে। রূপালী গিটার ছিল আইয়ুব বাচ্চুর অত্যন্ত প্রিয় বাদ্যযন্ত্র। সারা দেশেই তার ভক্তের সংখ্যা গুনে শেষ করা যাবেনা। এ কারণেই তিনি দেশবরেণ্য শিল্পী, একজন কিংবদন্তি ব্যক্তিত্ব।

তিনি আরও বলেন, আমরা একদিন বাচ্চুর মতো এই পৃথিবী ছেড়ে চলে যাব। কিন্তু যাওয়ার আগে সমাজসেবামূলক বা জনকল্যাণমূলক কাজ করে যেতে হবে। তবেই দেশের মানুষ মনে রাখবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, আইয়ুব বাচ্চুর মামা আবদুল আলিম, ছোট ভাই জাকারিয়া ইরফান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন।

জাকারিয়া ইরফান বলেন, সিটি করপোরেশনের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এই রুপালী গিটারে ভর করে তার স্মৃতি আজীবন বেঁচে থাকবে। আইয়ুব বাচ্চুর রুপালী গিটারের আদলে এই ভাস্কর্যটি বসানো হয়েছে।

গত বছরের ১৮ অক্টোবর আইয়ূব বাচ্চু মারা যান। জানাজায় গিয়ে চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন ঘোষণা দিয়েছিলেন,জন্মশহর চট্টগ্রামে ব্যান্ডসংগীতের এই কিংবদন্তির স্মৃতি সংরক্ষণ করা হবে।

স্টেইনলেস স্টিলের পাত দিয়ে তৈরি গিটারটিতে ছয়টি তার রয়েছে। এর উচ্চতা ১৮ ফুট, বেসমেন্টের উচ্চতা ৪ ফুট। পশ্চিম মুখ করে বসানো গিটারটি আইয়ুব বাচ্চুর স্মৃতিকেই বহন করে।

সারাবাংলা/আরডি/একেএম/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন