বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সৌদি আরবের তেল ক্ষেত্রে ইরান হামলা করেছে কোনো প্রমাণ নেই: জাপান

সেপ্টেম্বর ১৯, ২০১৯ | ৬:১৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো বুধবার (১৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের বলেছেন, সৌদি আরবের তেল ক্ষেত্রগুলোতে গত সপ্তাহান্তে যে হামলাগুলো হয়েছে তার পেছনে যে ইরান জড়িত এ রকম কোনো গোয়েন্দা তথ্য-প্রমাণ তিনি খুঁজে পাননি। খবর স্পুটনিক নিউজের।

বিজ্ঞাপন

ওই সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের পক্ষ থেকে ভিত্তিহীনভাবে ইরানকে দোষারোপ করা হচ্ছে। আরমকো কোম্পানির তেল প্রক্রিয়াজাত কেন্দ্রে হামলা করার কথা হুতি জঙ্গিগোষ্ঠি স্বীকার করে নিয়েছে। জাপান একইসঙ্গে ইরান এবং যুক্তরাষ্ট্রের মিত্র রাষ্ট্র। তাই তেলক্ষেত্রগুলোতে চালানো ড্রোন হামলাগুলোর ব্যাপারে আরও সুনিশ্চিত হওয়ার মাধ্যমে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হতে চায় তারা।

এর আগে, সোমবার ( ১৫ সেপ্টেম্বর) জাপানের এই প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যে কোনো ধরনের সামরিক অভিযানে তার দেশ অংশ নিতে চায় না, তারা চায় কূটনৈতিক তৎপরতার মাধ্যমে ওই অঞ্চলের সমস্যা সমাধান করতে।

এছাড়া, ফ্রান্সের মন্ত্রী জ্যা ইয়েভস লে ডেরিয়ানও মঙ্গলবার (১৬ সেপ্টেম্বর) বলেছিলেন, সৌদি তেলক্ষেত্রে বোমা হামলায় ইরান জড়িত আছে এর কোনো প্রমাণ নেই।

বিজ্ঞাপন

কিন্তু, সোমবার (১৫ সেপ্টেম্বর) বাহরাইনের যুবরাজ সালমান বিন হামাদ আল খলিফার সাথে এক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি সুস্পষ্ট প্রমাণের ভিত্তিতেই সৌদির তেলক্ষেত্রগুলোতে হামলার জন্য ইরানকে দায়ি করছেন।

উল্লেখ করা যায় যে, গত সপ্তাহান্তে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত্ব আরামকো কোম্পানির দুইটির তেল প্রক্রিয়াজাত কেন্দ্রে হুতি বিদ্রোহীরা ড্রোন হামলা চালায়। এ হামলার পর থেকে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে গেছে। যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের পক্ষ থেকে এই হামলায় ইরানকে অভিযুক্ত করা হয়েছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন