বিজ্ঞাপন

অক্সফোর্ড ডিকশনারিতে ‘নারী’র অবমাননা: প্রতিবাদে ৩০ হাজার অভিযোগ

September 19, 2019 | 1:34 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

পুরুষতান্ত্রিক সমাজে অন্য অনেককিছুর মতো ভাষাও নারীর ওপর আধিপত্য সৃষ্টি করে। প্রায়ই ভাষা পুরুষতান্ত্রিক হয়ে নারীকে করে অবমাননা। জগৎখ্যাত অক্সফোর্ড ডিকশনারিও এক্ষেত্রে ব্যতিক্রম হয়নি। দেখা গেছে, অক্সফোর্ড ডিকশনারির ‘Woman’ এর সমার্থক শব্দগুলোর অনেকগুলোই নারীকে হেয় করে। আর তাই অভিধান থেকে এই শব্দগুলো বাদ দেওয়ার দাবি জানিয়েছেন অন্তত ৩০ হাজার নারী। অক্সফোর্ড ডিকশনারির প্রকাশনা প্রতিষ্ঠান অক্সফোর্ড ডিকশনারি প্রেস (ওইউপি) কর্তৃপক্ষের কাছে এই নারীরা লিখিতভাবে তাদের অভিযোগ জানিয়েছেন।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের একটি সংস্থার জনসংযোগ বিভাগের কনসালটেন্ট মারিয়া বেট্রিস জিওবানার্দি অক্সফোর্ড অভিধানে Woman নারী’র সমার্থক শব্দগুলোর ব্যাপারে প্রথম লিখিত অভিযোগ জানান। এই শব্দগুলো হলো- Mare (ঘোটকী), Baggage (লটবহর), Wench (বেশ্যা), Bint (কুমারী) ও Bird (পাখি)। অত্যন্ত অসংবেদনশীল এই শব্দগুলো অভিধান থেকে বাদ দিতে আওয়াজ তোলেন তিনি। ৩০ হাজার নারী তার এই দাবিকে সমর্থন জানায় এবং অনলাইনে অক্সফোর্ড ডিকশনারি প্রেস কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে অভিযোগ দেয়।

এসবের পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছে।

মারিয়া বেট্রিস জিওবানার্দি তার অভিযোগপত্রে বলেন, ‘অক্সফোর্ড ডিকশনারিতে নারীর সমার্থক হিসেবে যে শব্দগুলো ব্যবহার হয়েছে সেগুলো নারীকে যৌনবস্তু হিসেবে উপস্থাপন করে। এই অভিধান দেশে দেশে ব্যবহৃত হচ্ছে। মানুষ একে অনুসরণ করে। নারী সম্পর্কে তাবৎ জনগণের ধারণা কেমন হবে তা ভেবে দেখা উচিত ছিল কর্তৃপক্ষের। তাছাড়া নারীকে ভোগ্যপণ্য হিসেবে উপস্থাপন করার কারণে আমাদের ভাষাও জেন্ডার অসংবেদনশীল হয়ে পড়েছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গুগল ও ইয়াহুর মতো সার্চ ইঞ্জিনগুলো অক্সফোর্ড ডিকশনারির ভাষা অনুসরণ করে ফলে নারী সম্পর্কে জেন্ডার অসংবেদনশীল শব্দগুলোই শিখছে সবাই। সমাজে পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি জন্মাচ্ছে। নারীকে দেখার খাটো করে দেখার প্রবণতা বাড়ছে। এসব কারণে ১৮ থেকে ২৪ বছরের নারীরা অনলাইনে যৌন হয়রানির শিকার হচ্ছে।

ডিকশনারিতে পুরুষ বা Man এর সমার্থক শব্দ হিসেবে `more exhaustive’ বা সম্পূর্ণ। অর্থাৎ পুরুষকে পরিপূর্ণ মানুষ হিসেবে তুলে ধরা হয়েছে। এই প্রসঙ্গে মারিয়া বলেন, এই ধরনের ভাষা দেখে ছোটবেলা থেকেই শিশুদের মনে নারী ও পুরুষ সম্পর্কে ধারণা স্পষ্ট হয়ে যাবে। ‘ছেলেরা পরিপূর্ণ আর নারীরা ভোগের সামগ্রী’- এই ধারণা শিশুদের মনে গেঁথে যাবে। বড় হলে এই শিশুরা নারীকে আর সম্মান করতে পারবে না।

নারীর সমার্থক কিন্তু ‘সেক্সিস্ট’ শব্দগুলো অক্সফোর্ড ডিকশনারি থেকে দ্রুত সরানোর দাবি জানান মারিয়া।

বিজ্ঞাপন

কঠোর সমালোচনার মুখে কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে। অক্সফোর্ড প্রেসের দায়িত্বশীল একটি সূত্র জানায়, নারীদের এই প্রতিক্রিয়ার কারণে তারা বিষয়টি নিয়ে নতুন করে ভাবছেন। শব্দগুলো পরিবর্তনের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপও নিচ্ছেন।

 

সারাবাংলা/টিসি/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন