বিজ্ঞাপন

জিদানের বদলি করতে পারেন যে তিন কোচ

September 20, 2019 | 6:23 pm

স্পোর্টস ডেস্ক

গেল মৌসুমের শুরুতে ক্রিস্টিয়ানো রোনালদো এবং জিনেদিন জিদান একসাথেই ক্লাব ছেড়েছিলেন। রোনালদো আর না ফিরলেও গেল মৌসুমের শেষভাগেই আবার রিয়ালের কোচ হিসেবে যোগ দিয়েছেন জিদান। তবে নতুন করে রিয়ালের দায়িত্ব নেওয়ার পর আর আগের জাদু দেখাতে পারছেন না এই ফ্রেঞ্চ কোচ। পিএসজির কাছে চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচে ৩-০ ব্যবধানে হারের পর স্প্যানিশ গণমাধ্যমে গুঞ্জন উঠেছে চলতি মৌসুম শেষের আগেই চাকরি হারাতে পারেন তিনি।

বিজ্ঞাপন

টানা তিন চ্যাম্পিয়নস লিগ জয় করা কোচ জিনেদিন জিদান দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেই ৩০০ মিলিয়ন ইউরো ব্যয় করেছেন দলের পেছনে। নতুন করে দলে ভিড়িয়েছেন চেলসি থেকে এডেন হ্যাজার্ডকে, ইলিম্পিক লিও থেকে ফুলব্যাক ফারল্যান্ড মেন্ডিকে, পোর্তো থেকে নাম লিখিয়েছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার এডার মিলিতাও আর স্ট্রাইকার লুকা জোভিচ।

দলে নতুন করে নাম লেখানো এসব ফুটবলারও পারছেন না রিয়াল মাদ্রিদকে এই বাজে পারফরম্যান্স থেকে বের করে আনতে। আর খেলোয়াড়দের সঠিকভাবে ব্যবহার করতে না পারার অভিযোগ উঠেছে জিদানের ওপরেও। আর তাই তো মৌসুম শেষের আগে জিদানের চলে যাওয়া নিয়েও গুঞ্জন উঠেছে। আর তার পরিবর্তে রিয়ালের দায়িত্বে আসতে পারেন এমন তিনজনের নামও প্রকাশ করেছে জনপ্রিয় স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

জিদানের জায়গায় অভিষিক্ত হতে পারেন জোসে মোরিনহো, ম্যাক্স অ্যালেগ্রি আর ক্লাব কিংবদন্তি রাউল গঞ্জালেজ।

বিজ্ঞাপন

জোসে মোরিনহো: ২০১০ সালে ইন্টার মিলানের হয়ে ট্রেবল জয় করার পরেই পাড়ি জমান রিয়াল মাদ্রিদে। সে সময় স্প্যানিশ ফুটবলে চলছিল বার্সেলোনার রূপকথা। আর সেই সময়েই দলের দায়িত্ব তুলে দেওয়া হয় মোরিনহোর হাতে। সেখান থেকে রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগের সেমি ফাইনাল খেলিয়েছেন মোরিনহো, তবে একবারও ফাইনালে তুলতে পারেননি দলকে। এর মধ্যে প্রথম মৌসুমেই বার্সাকে হারিয়ে জিতেছিলেন কোপা দেল রে আর পরের মৌসুমেই রেকর্ড গড়ে জিতেছিলেন লা লিগা।

তৃতীয় মৌসুমে কোনো শিরোপা জিততে ব্যর্থ হলে রিয়ালের দায়িত্ব থেকে বহিষ্কার করা হয় এই পর্তুগিজ কোচকে। তবে এই সময়ে মোরিনহোই একমাত্র কোচ যে জানেন কীভাবে একটি দলকে তলানি থেকে তুলে আনতে হয়। আর ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বহিষ্কার হওয়ার পরে এখন পর্যন্ত কোনো দলের দায়িত্ব গ্রহণ করেননি মোরিনহো। তাই কোচ হিসেবে রিয়াল মাদ্রিদের দায়িত্ব গ্রহণ করলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

ম্যাক্স অ্যালেগ্রি: রিয়ালের কোচ হওয়ার দৌড়ে গেল মৌসুমেই নাম উঠেছিল ম্যাক্স অ্যালেগ্রির। তবে সে সময় জুভেন্টাস ছেড়ে মাদ্রিদে আসার কোনো পরিকল্পনা ছিল না তার। তবে এরপরেই জুভেন্টাসকে বিদাই জানান তিনি আর জুভেদের দায়িত্ব নেন মাউরিজিও সারি। আর রিয়ালের অবস্থা স্বাভাবিক করতে দলের দায়িত্ব তুলে দেওয়া জিদানের হাতে। তবে ২০১৮ তেই ম্যাক্স অ্যালেগ্রি, অ্যান্তোনিও কন্তে এবং মাউরিসিও পচেত্তিনোও ছিলেন। জিদান এই মৌসুমে রিয়াল ছাড়লে তার স্থলে নাম লেখানো সম্ভবনা আছে ম্যাক্স অ্যালেগ্রিরও।

বিজ্ঞাপন

রাউল গঞ্জালেজ: রাফা বেনিতেজের মৌসুমের মধ্যভাগে বহিষ্কারের পর ক্লাবের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল সদ্য ক্যাস্তিয়ার কোচ হিসেবে দায়িত্ব পালন করা জিদানের কাছে। আর এবারের মৌসুম শেষের আগেই যদি জিদানকে অব্যাহতি দেওয়া হয় তাহলে আবারও একই পথে হাটতে পারে রিয়াল মাদ্রিদ। ক্লাব কিংবদন্তি রাউল গঞ্জালেজ বর্তমানে রিয়াল মাদ্রিদ ক্যাস্তিয়ার কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। আর প্রেসিডেন্ট ফ্লোরিন্তিনো পেরেজের অন্যতম পছন্দের তালিকাতেও আছেন তিনি।

রিয়ালের কোচ হিসেবে কাকে পছন্দ? পাঠকদের কাছে ছুঁড়ে দেওয়া এমন প্রশ্নে মার্কা জবাব পেয়েছে প্রায় ৪৫ শতাংশ পাঠক চান মোরিনহোকে, ৩১ শতাংশ পাঠক চান ম্যাক্স অ্যালেগ্রিকে আর মাত্র ১১ শতাংশ চান রাউলকে। তবে এই পছন্দের তালিকার বাইরে ভোট পড়েছে ১৩ শতাংশ।

তবে দ্বিতীয় মেয়াদে রিয়ালে যোগ দানের পূর্বে জিদানের শর্ত ছিল সময় দিতে হবে তাকে, আর প্রয়োজন মতো খেলোয়াড় দিতে হবে। শর্তের কিছুটা পূরণ করলেও এখনও জিদানের পছন্দের সকল খেলোয়াড় এনে দিতে ব্যর্থ রিয়াল ম্যানেজমেন্ট। সেই সাথে সবে মাত্র মৌসুম শুরু হয়েছে আর জিদানের শর্ত অনুযায়ী তাকে কিছুটা সময়ও দিতে হবে দল গুছিয়ে নেওয়ার জন্য। তাই কি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদে তা জানতে হলে অপেক্ষা করতে হবে সমর্থকদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন